28 May- 2020, 5:09 am ।। ১৪ই জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবিপ্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবিপ্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

সরকারি সফরে প্রধানমন্ত্রী সৌদি আরব ও যুক্তরাজ্য যাচ্ছেন…

ডেস্ক নিউজ ।। আট দিনের সরকারি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাল রোববার সৌদি আরব ও  যুক্তরাজ্যের উদ্দেশে যাত্রা করবেন। প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইটটি কাল বিকেলে সৌদি আরবের দাম্মামের উদ্দেশে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে। একই দিনে স্থানীয় সময় সন্ধ্যা সাতটা পাঁচ মিনিটে ফ্লাইটটির দাম্মাম বাদশা ফাহদ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা।

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার সৌদি আরবের পূর্বাঞ্চলীয় আল জুবাইল প্রদেশে অনুষ্ঠেয় ‘গালফ শিল্ড-১’ নামের একটি যৌথ সামরিক মহড়ার কুচকাওয়াজ ও সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন। সৌদি আরব উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তা সহযোগিতা আরও জোরদার করার লক্ষ্যে ২৩টি বন্ধুপ্রতিম দেশের অংশগ্রহণে মাসব্যাপী এই সামরিক মহড়ার আয়োজন করেছে। গত ১৮ মার্চ শুরু হওয়া এই মহড়ায় বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১৮ সদস্যের একটি প্রতিনিধিদল অংশ নিয়েছে।

এই অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী কমনওয়েলথ সরকারপ্রধানদের বৈঠকে (সিএইচওজিএম) যোগ দেওয়ার জন্য সোমবার বিকেলে একটি বিশেষ ফ্লাইটে লন্ডনের উদ্দেশে দাম্মাম ত্যাগ করবেন। ওই রাতেই লন্ডনের হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইটটির অবতরণের কথা।

এ বছর সিএইচওজিএমের প্রতিপাদ্য হচ্ছে ‘অভিন্ন ভবিষ্যৎ অভিগামী’। প্রধানমন্ত্রী ১৭ এপ্রিল সকালে ওয়েস্ট মিনিস্টারে রানি দ্বিতীয় এলিজাবেথ সম্মেলনকক্ষে অনুষ্ঠেয় কমনওয়েলথ নারী ফোরামের ‘এডুকেট টু অ্যাম্পাওয়ার: মেকিং ইকুইটেবল অ্যান্ড কোয়ালিটি প্রাইমারি এডুকেশন অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন এ রিয়্যালিটি ফর গার্লস অ্যাক্রোস দ্য কমনওয়েলথ’ শীর্ষক অধিবেশনে বক্তব্য দেবেন। প্রধানমন্ত্রী বিকেলে যুক্তরাজ্যের গুরুত্বপূর্ণ থিংক ট্যাংক বৈদেশিক উন্নয়ন ইনস্টিটিউট (ওডিআই) আয়োজিত এক উচ্চপর্যায়ের অনুষ্ঠানে অংশ নেবেন। তিনি ‘বাংলাদেশের উন্নয়ন অগ্রগতি: নীতি, অগ্রগতি ও সম্ভাবনা’ শীর্ষক এ অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন।
১৮ এপ্রিল শেখ হাসিনা এশীয় নেতাদের ‘ক্যান এশিয়া কিপ গ্রোয়িং?’ শীর্ষক গোলটেবিল বৈঠকে অংশ নেবেন। বিকেলে তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে আয়োজিত অভ্যর্থনা অনুষ্ঠান ও পরে নৈশভোজে যোগ দেবেন। ১৯ এপ্রিল শেখ হাসিনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর আমন্ত্রণে কমনওয়েলথ সরকারপ্রধানদের বৈঠকের (সিএইচওজিএম) আনুষ্ঠানিক উদ্বোধন ও অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দেবেন। কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসির দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানেও যোগ দেবেন তিনি। পরে বাকিংহাম প্যালেসে রানি দ্বিতীয় এলিজাবেথের দেওয়া সংবর্ধনা ও নৈশভোজে যোগ দেবেন প্রধানমন্ত্রী।
২০ এপ্রিল প্রধানমন্ত্রী তিনটি ‘রিট্রিট সেশন’ ও শীর্ষ সম্মেলনের সমাপনী কার্যনির্বাহী অধিবেশনে অংশ নেবেন। ২১ এপ্রিল তিনি রয়েল কমনওয়েলথ সোসাইটি (আরসিএস) আয়োজিত শীর্ষ সম্মেলনে অংশগ্রহণকারী সরকারপ্রধানদের জন্য সংবর্ধনা এবং রানির জন্মদিনের অনুষ্ঠানে অংশ নেবেন। একই দিনে প্রধানমন্ত্রী এক কমিউনিটি সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন। শীর্ষ সম্মেলনের পাশাপাশি শেখ হাসিনা বিভিন্ন দেশের সরকারপ্রধানদের সঙ্গে  বৈঠক করবেন।  তিনি ২৩ এপ্রিল দেশে ফিরবেন। (তথ্য সূত্র: প্রথমআলো অনলাইন)

Sharing. . . .




More News Of This Category


সংবাদ শিরোনামঃ
  Icone ইত্তেফাকের ভান্ডারিয়া সংবাদদাতা মরহুম ফজলুর রহমানের কবর জিয়ারতে ইত্তেফাক সাংবাদিকবৃন্দ  Icone সাংবাদিক রিয়াজ হোসেনের পিতা আর নেই  Icone বেতাগীতে জমি নিয়ে বিরোধের জেরে ৩ জনকে কুপিয়ে জখম  Icone বেতাগীতে আলোচিত 'শিশুর কোলে শিশু' ঘটনায় মাকে কুপিয়ে যখম  Icone সৌদির সাথে মিল রেখে আজ বরগুনায় ঈদ উদযাপন  Icone আমতলীতে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু  Icone বেতাগীতে ঈদের আনন্দে ভাগিদার হতে সাবেক কাউন্সিলর কোয়েল'র ঈদের সামাগ্রি বিতরণ  Icone বেতাগীতে রিয়াজ সিকদারের ব্যাক্তিগত উদ্যোগে ৫শত অসহায় পরিবারকে খাদ্য সহায়তা প্রদান  Icone বেতাগীতে দায়িত্বপালন করতে গিয়ে যুব রেড ক্রিসেন্ট সদস্যকে লাঞ্ছিতের অভিযোগ  Icone বেতাগীতে বরগুনা জেলা পরিষদের সদস্য আবুল কাসেম'র ত্রান সামগ্রী বিতরণ