24 February- 2021, 11:26 pm ।। ১২ই ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

betaginews24.com
betaginews24.com

তরমুজের ফলন এবছর বাম্পার হয়েছে তাই চাষীদের মুখে হাসি…

বেতাগী নিউজ 24 ডেস্ক : নোয়াখালীর বিভিন্ন উপজেলায় তরমুজের এবার বাষ্পার ফলন হয়েছে। ক্ষেত থেকে তরমুজ তুলতে এখন ব্যস্ত সময় পার করছেন চাষীরা। গত ৮ বছর ধরে তরমুজ চাষ এ জেলায় একটি লাভজনক ফসল হিসেবে পরিণত হয়েছে। প্রতিনিয়ত বাড়ছে তরমুজ চাষীদের সংখ্যা, বাড়ছে তরমুজের ফলনও।

তবে কৃষকদের অভিযোগ, অতিরিক্ত গাড়ি ভাড়ার কারণে ন্যায্য মূল্য পাচ্ছেন না তারা। এছাড়াও সেচ সুবিধা, কৃষি বিভাগের ঠিকমতো তদারকি না থাকায় অতিরিক্ত ফলন থেকে বঞ্চিত হচ্ছেন কৃষকরা।

নোয়াখালীর উপকূলীয় সুবর্ণচর উপজেলাসহ বিভিন্ন উপজেলায় চরাঞ্চলে তরমুজ চাষীদের মুখে এখন হাসির ফোয়ারা বইছে। নানা প্রতিকূলতা সত্ত্বেও তরমুজ চাষ করে অনেক কৃষকই ভালো অর্থ উপার্জন করছেন। তাই কৃষকদের পরিবারের মধ্যে বইছে আনন্দের বন্যা।

এ উপকূলীয় চরাঞ্চলে আমন ধান হয় কিন্তু বোরো হয় না। তবে শীতকালে অনেকে মরিচ, চিনাবাদাম, সয়াবিন করলেও তরমুজ উৎপাদনে তেমন একটা আগ্রহী ছিল না। কারণ তরমুজ উৎপাদন করতে হলে জমিতে সব সময় পানি রাখতে হয়। এ জন্য গভীর নলকূপ প্রয়োজন।

সরেজমিনে নোয়াখালীর উপকূলীয় চরাঞ্চলের সুবর্ণচর উপজেলার চরওয়াপদা ইউনিয়নে দেখা যায়, কৃষকেরা কেউ কেউ ক্ষেতে তরমুজ তুলতে ব্যস্ত।

কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, তরমুজ চাষাবাদ করলে ধানের চেয়ে তিনগুণ লাভ হয়। তবে তরমুজে লাভ যেমন তেমনি ঝুঁকিও বেশি। প্রয়োজনীয় সেচ দিতে না পারা, বর্গাচাষী হওয়ায় সঠিকভাবে জমির পরিচর্যা করতে না পারাসহ নানান প্রতিকূলতা থাকলেও তারা যথেষ্ট পরিমাণ তরমুজ উৎপাদন করেন।

অনেক চাষী দূর-দূরান্ত থেকে পানি এনে জমিতে পানি দিয়েছেন। খরচ একটু বেশি হলেও তরমুজের ফলন এবছর বাম্পার হয়েছে। তাই তাদের মাঝে আনন্দের বন্যা বইছে।

এদিকে, চরাঞ্চলের কৃষকদের সেই তরমুজ উঠেছে নোয়াখালীর জেলা শহর মাইজদী ও চৌমুহনীসহ বিভিন্ন হাট বাজারগুলোতে।

এছাড়া অতিরিক্ত গাড়ি ভাড়া দিয়ে অতিরিক্ত লাভের আশায় চাষীরা তরমুজ পাঠাচ্ছেন ঢাকা ও চট্টগ্রামসহ অন্যান্য জেলায়।

এ বছর তরমুজের সাইজ বড় না হলেও আগাম হওয়ায় দাম কিছুটা বেশি। প্রতিটি তরমুজ দেড়শ থেকে ৩০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের চর আকরাম গ্রামের চাষী কামাল মাঝি বলেন, গত ৩ মাস আগে থেকেই ২০ একর জমিতে আগাম তরমুজ চাষ করেছি। পরে ক্ষেতে পরিচর্যার পাশাপাশি নিয়মিত সার-পানিসহ বিভিন্ন ভিটামিন প্রয়োগ ও আবহাওয়া ভালো থাকায় এবার তরমুজের বাম্পার ফলন হয়েছে।

তরমুজ চাষে এ কৃষকের খরচ হয়েছে প্রায় ১২ লাখ টাকা। ইতোমধ্যে ১০ লাখ টাকার তরমুজ বিক্রি করেছেন তিনি। আশা করছেন আবহাওয়া অনুকূলে থাকলে ২০ লাখ টাকার তরমুজ বিক্রি করতে পারবেন।

একই গ্রামের তরমুজ চাষী পারভেজ মিয়া বলেন, ৪ একর জমিতে তরমুজ চাষবাদ করেছি। যাতে প্রায় খরচ হয়েছে সাড়ে ৩ লাখ টাকা। তরমুজ বিক্রি করেছি ২ লাখ টাকার।

চরওয়াপদার তরমুজ চাষী ফরিদ ও শেকু জানান, চাষীরা নিজ উদ্যোগে তরমুজ চাষ করলেও কৃষি বিভাগ থেকে তেমন কোনো সুযোগ-সুবিধা পাননি।

তাছাড়া বিদ্যুৎ ও সেচ ব্যবস্থা না থাকায় স্যালো কল বসিয়ে ক্ষেতে দিতে হচ্ছে পানি। কল আবার মাঝে মাঝে নষ্ট থাকে।

সুবর্ণচর উপজেলা কৃষি উপ-সহকারী কর্মকর্তা গোলাম মোস্তফা বলেন, সুবর্ণচর বিশাল এলাকায় হওয়ায় জনবল সঙ্কটের কারণে সময়মতো সব জায়গায় যাওয়া সম্ভব হয় না। তবুও চাষীদেরকে পরামর্শ দিয়েছি তরমুজ চাষাবাদের জন্য।

নোয়াখালী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে জেলায় ৪ হাজার ৩৭৫ হেক্টর জমিতে তরমুজ আবাদ হয়েছে।

এর মধ্য সুবর্ণচর উপজেলায় ৪ হাজার ২শ হেক্টর, সদর উপজেলায় ১০৫ হেক্টর, হাতিয়া উপজেলায় ১১ হেক্টর, কোম্পানীগঞ্জ উপজেলায় ৩ হেক্টর, কবিরহাট উপজেলায় ৫ হেক্টর জমিতে তরমুজ আবাদ হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো. আবুল হোসেন জানান, তরমুজ এ বছর নোয়াখালীর চরাঞ্চলে অন্য বছরের চেয়ে ভালোই হয়েছে।

কৃষি বিভাগ নিয়মিত নজর রাখছে। শুরুতে আবহাওয়ার কারণে চাষীদের কিছুটা অসুবিধা থাকলেও এখন তরমুজের ভালো ফলন হওয়ায় কৃষকরাও স্বস্তিতে আছেন।

Sharing. . . .




More News Of This Category


সংবাদ শিরোনামঃ
  Icone বেতাগীতে সন্ত্রাস-মাদকবিরোধী বিট পুলিশিং সমাবেশ  Icone বেতাগী খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার  Icone বেতাগীতে মুজিববর্ষে ১২ জন গৃহহীন পেলেন শেখ হাসিনার উপহার ঘর  Icone বেতাগীতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত  Icone বেতাগী নাজেম আলী স্মৃতি ফাউন্ডেশনে পৌরসভার নয়া মেয়র ও কাউন্সিলরদের সংবধর্না  Icone বাংলাদেশ কমার্শিয়াল প্রকিউরমেন্ট ও সাপ্লাই-চেইন প্রফেশনালসে বার্ষিক ফ্যামিলি পিকনিক  Icone বেতাগীতে কৃষক মাঠ দিবস উদযাপন ও উন্নত জাতের বীজ বিতরণ  Icone বেতাগীতে কিশোরীদের স্যানিটারি প্যাড বিতরণ ও উদ্বুদ্ধকরণ সভা  Icone বেতাগীতে সড়ক ও বসতবাড়ি আঙিনায় বৃক্ষ সংরক্ষণ ক্যাম্পেইন  Icone বেতাগী পৌর নির্বাচন: সংঘর্ষের জেরে একজনকে মাথা ফাটিয়ে আহত