1 March- 2021, 7:49 am ।। ১৬ই ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ আগামী ২৭-২৮ জুলাই ২০১৮ তারিখ

স্বপন কুমার ঢালীঃ

জ্যোতির্বিজ্ঞানী বলছেন,এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণে লালচে রং ধারণ করবে চাঁদ। আর চাঁদের এই অবস্থার নাম দেওয়া হয়েছে ব্লাড মুন।এ সময় চাঁদ পৃথিবীর ছায়ার সবচেয়ে অন্ধকারাচ্ছন্ন এলাকাটি অতিক্রম করবে। তাই চন্দ্রগ্রহণটিদীর্ঘ সময় ধরে চলবে।একই কারণে চাঁদের পৃষ্ঠে লালচে আভার সৃষ্টি হবে।

এ মহাজাগতিক দৃশ্য ইউরোপ, আফ্রিকা, এশিয়া ও অস্ট্রেলিয়া মহাদেশের দেশগুলো থেকে দেখা যাবে । এশিয়ার বেশিরভাগ দেশ থেকে ২৭ জুলাই ২০১৮ খ্রিঃ দিনগত মধ্যরাতের পর অথবা ২৮ জুলাই ২০১৮ খ্রিঃ তারিখ ভোর থেকে চন্দ্রগ্রহণ উপভোগ করা যাবে।

উল্লেখ্য, সূর্য, পৃথিবী ও চাঁদ যখন একই সরল রেখায় অবস্থান করে এবং পৃথিবীর ছায়া সরাসরি চাঁদকে ঢেকে ফেলে তখন চন্দ্রগ্রহণ দেখা যায়।

সূত্র: দ্য ফার্স্ট পোষ্ট/ রয়র্টাস।

Sharing. . . .




More News Of This Category


সংবাদ শিরোনামঃ
  Icone বেতাগীতে ফাইলেরিয়া রোগের উপর প্রশিক্ষণ  Icone বেতাগীতে সন্ত্রাস-মাদকবিরোধী বিট পুলিশিং সমাবেশ  Icone বেতাগী খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার  Icone বেতাগীতে মুজিববর্ষে ১২ জন গৃহহীন পেলেন শেখ হাসিনার উপহার ঘর  Icone বেতাগীতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত  Icone বেতাগী নাজেম আলী স্মৃতি ফাউন্ডেশনে পৌরসভার নয়া মেয়র ও কাউন্সিলরদের সংবধর্না  Icone বাংলাদেশ কমার্শিয়াল প্রকিউরমেন্ট ও সাপ্লাই-চেইন প্রফেশনালসে বার্ষিক ফ্যামিলি পিকনিক  Icone বেতাগীতে কৃষক মাঠ দিবস উদযাপন ও উন্নত জাতের বীজ বিতরণ  Icone বেতাগীতে কিশোরীদের স্যানিটারি প্যাড বিতরণ ও উদ্বুদ্ধকরণ সভা  Icone বেতাগীতে সড়ক ও বসতবাড়ি আঙিনায় বৃক্ষ সংরক্ষণ ক্যাম্পেইন