24 February- 2021, 10:53 pm ।। ১২ই ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

বিদায় আর্জেন্টিনা, বিদায় মেসিঃ ৪-৩ গোলে জয়ে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স

স্বপন কুমার ঢালীঃ

রাশিয়ার কাজান অ্যারেনা ফুটবল স্টেডিয়ামে ফাইনালের আগে আরেক ফাইনাল ম্যাচ দেখল পুরো ফুটবল বিশ্ব। এ দিন ম্যাচে মোট সাতটি গোল করেছে দুদল। উত্তেজনায় ভরপুর দ্বিতীয় রাউন্ডের প্রথম ম্যাচে গতকাল শনিবার মেসির আর্জেন্টিনার বিপক্ষে ৪-৩ গোলের ব্যবধানে জয় পেয়েছে ফ্রান্স ফুটবল দল। দলের হয়ে দুটি গোল করেন ফরাসি উদীয়মান ফুটবলার কিলিয়ান এমবাপ্পে দুটি আর অ্যান্তোনি গ্রিজম্যান এবং পাভার্দ একটি করে গোল করেন। আর আর্জেন্টিনার পক্ষে একটি করে গোল করেন অ্যাঞ্জেল ডি মারিয়া, গ্যাব্রিয়েল মারকাদো এবং সার্জিও অ্যাগুয়েরো। এ জয়ের ফলে প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল দিদিয়ের দেশ্যামের শিষ্যরা।
কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে গতকাল কাজান অ্যারেনা ফুটবল স্টেডিয়ামে তারকায় ভরপুর ফ্রান্সের বিপক্ষে মাঠে নামে মেসির আর্জেন্টিনা। ম্যাচের প্রথম পর্যায়ে বল নিয়ন্ত্রণে এগিয়ে থাকে দুবারের বিশ^চ্যাম্পিয়নরা। কিন্তু উল্টো একের পর এক আক্রমণ চালায় ফ্রান্স। ডি-বক্সে আসার পূর্বেই প্রতিবার পরাস্ত হয়েছে গ্রিজম্যান-এমবাপ্পেরা। তবে ম্যাচের ১৩ মিনিটে অ্যান্তোনি গ্রিজম্যানের স্পট কিকে এগিয়ে যায় ফ্রান্স। এ সময় কাউন্টার অ্যাটাকে আসা কিলিয়ান এমবাপ্পেকে ডি-বক্সের ভেতরে মার্কোস রোহো ফাউল করলে পেনাল্টি পায় দিদিয়ের দেশ্যামের শিষ্যরা। ১৯ মিনিটে ত্যাগলিয়াফিকো ডি-বক্সের কিছুটা বাইরে ফের একবার এমবাপ্পেকে ফাউল করলে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পায় গ্রিজম্যানরা। কিন্তু পগবার লক্ষ্যভ্রষ্ট শট ক্রসবারের ওপর দিয়ে চলে যায়। ২৫ মিনিটে মাশ্চেরানোর বাড়ানো বল পেরেজ নিজের আয়ত্তে নিতে না পারায় সমতায় ফেরা সম্ভব হয়নি। তবে প্রথমার্ধের ৪১ মিনিটে ইভার বানেগার বাড়ানো বল ডি-বক্সের অনেকটা বাইরে থেকে আর্জেন্টাইন অ্যাটাকিং মিডফিল্ডার অ্যাঞ্জেল ডি মারিয়ার বাঁ-পায়ের জোরালো শট ফরাসি গোলরক্ষক হুগো লোরিসকে পরাস্ত করলে দুর্দান্ত এক গোলে সমতায় ফেরে আর্জেন্টিনা। ১-১ গোলের ব্যবধানে প্রথমার্ধের খেলা শেষ হয়। দ্বিতীয়ার্ধের শুরুতেই লোরিসকে বোকা বানিয়ে ব্যবধান ২-১ করে আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে ডি-বক্সের বাইরে থেকে বার্সা তারকা লিওনেল মেসির নেয়া শট তালুবন্দি করার প্রস্তুতি নিচ্ছিলেন লোরিস। কিন্তু বক্সের ভেতরে থাকা মারকাদো নিজেকে সরিয়ে নিতে গিয়ে অনেকটা অনিচ্ছা সত্ত্বেও তার পায়ে বল লেগে গেলে দ্বিতীয় গোল পায় আলবিসেলেস্তেরা। ম্যাচের ৫৭ মিনিটে ফরাসি ডিফেন্ডার লুকাস হার্নান্দেজের দেয়া পাসে ডি-বক্সের বাইরে থেকে বেনজামিন পাভার্দের নেয়া শট জালে জড়ালে সমতায় ফিরে দেশ্যামের শিষ্যরা। সাত মিনিট পর নিজের প্রথম এবং ম্যাচের পঞ্চম গোলটি করেন কিলিয়ান এমবাপ্পে। এ গোলের মাধ্যমে ৩-২ গোলে এগিয়ে যায় একবারের বিশ^চ্যাম্পিয়নরা। চার মিনিট পর নিজের দ্বিতীয় গোলে ব্যবধান দ্বিগুণ করেন পিএসজি তারকা। এবার অ্যাসিস্ট করেন ওলিভার জিরার্ড। এ গোল করার মাধ্যমে ১৯৫৮ সালের বিশ^কাপের পর প্রথম ফুটবলার হিসেবে ২০ বছরের কম বয়সী দ্বিতীয় ফুটবলার হিসেবে বিশ^কাপের একই ম্যাচে জোড়া গোল করার গৌরব অর্জন করেন কিলিয়ান এমবাপ্পে। দ্বিতীয়ার্ধের শেষ মুহূর্তে বেশ কয়েকটি আক্রমণ করেন মেসি-অ্যাগুয়েরোরা। অতিরিক্ত মিনিটে মেসির বাড়ানো বলে হেড করে ম্যাচের সপ্তম গোলটি করেন অ্যাগুয়েরো। শেষ পর্যন্ত ৪-৩ গোলের ব্যবধানে জয় নিশ্চিত হয় হুরো লোরিস বাহিনীর। এ জয়ের ফলে প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনালে ওঠার যোগ্যতা অর্জন করল ফ্রান্স। সেমিফাইনালে উঠার লড়াইয়ে আগামী ৬ জুলাই মাঠে নামবে দলটি।

Sharing. . . .




More News Of This Category


সংবাদ শিরোনামঃ
  Icone বেতাগীতে সন্ত্রাস-মাদকবিরোধী বিট পুলিশিং সমাবেশ  Icone বেতাগী খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার  Icone বেতাগীতে মুজিববর্ষে ১২ জন গৃহহীন পেলেন শেখ হাসিনার উপহার ঘর  Icone বেতাগীতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত  Icone বেতাগী নাজেম আলী স্মৃতি ফাউন্ডেশনে পৌরসভার নয়া মেয়র ও কাউন্সিলরদের সংবধর্না  Icone বাংলাদেশ কমার্শিয়াল প্রকিউরমেন্ট ও সাপ্লাই-চেইন প্রফেশনালসে বার্ষিক ফ্যামিলি পিকনিক  Icone বেতাগীতে কৃষক মাঠ দিবস উদযাপন ও উন্নত জাতের বীজ বিতরণ  Icone বেতাগীতে কিশোরীদের স্যানিটারি প্যাড বিতরণ ও উদ্বুদ্ধকরণ সভা  Icone বেতাগীতে সড়ক ও বসতবাড়ি আঙিনায় বৃক্ষ সংরক্ষণ ক্যাম্পেইন  Icone বেতাগী পৌর নির্বাচন: সংঘর্ষের জেরে একজনকে মাথা ফাটিয়ে আহত