3 March- 2021, 3:41 pm ।। ১৮ই ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

মুগ্ধতা ছড়িয়ে শেষ আটে ব্রাজিল

বেতাগী নিউজ খেলা ডেস্ক :

রাশিয়া বিশ্বকাপ থেকে বড় দলগুলো বাদ পড়ায় অনেকের মনে সন্দেহ জেগেছিল ব্রাজিলও বুঝি দ্বিতীয় রাউন্ড অতিক্রম করতে পারবে না। কিন্তু সবার সন্দেহের অবসান ঘটিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে তিতের শিষ্যরা। রাশিয়ার সামারা অ্যারেনা ফুটবল স্টেডিয়ামে মেক্সিকোর বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছে ব্রাজিল। দলের হয়ে একটি করে গোল করেন নেইমার এবং ফিরমিনো। এ জয়ের ফলে হেক্সা মিশনে আরেক ধাপ এগিয়ে গেল রাশিয়া বিশ্বকাপের অন্যতম ফেভারিটরা।
গ্রুপ পর্বে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানকে হারানোর পর হাওয়ায় ভাসছিল মেক্সিকো ফুটবল দল। গ্রুপ পর্বের ৩ ম্যাচে দুটি জয়ে ৬ পয়েন্ট অর্জন করে ‘এফ’ গ্রুপে রানারআপ হয় উত্তর আমেরিকার দলটি। অন্যদিকে ৩ ম্যাচে দুটি জয় এবং একটিতে ড্র করে ৭ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপে চ্যাম্পিয়ন হয় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ফলে সেরা ষোলোর লড়াইয়ে গতকাল সোমবার মুখোমুখি হয় এ দুদল। ম্যাচের শুরু থেকেই আক্রমণ আর পাল্টা আক্রমণের মাধ্যমে খেলা চলতে থাকে। তবে ম্যাচের শুরুতেই আক্রমণে উঠে ব্রাজিল। পঞ্চম মিনিটের সময় প্রথমবারের মতো মেক্সিকোর গোলবারে শট নেন নেইমার। কিন্তু ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের দূরপাল্লার শট রুখে দেন ওচোয়া। মাঝে পুরো আধিপত্য বিস্তার করে খেলতে থাকে মেক্সিকো। একের পর এক কাউন্টার আক্রমণে দিশেহারা হয়ে পড়ে ব্রাজিলের রক্ষণভাগ। বারবার ডি-বক্সের ভেতর বল পেলেও অভিজ্ঞ ফিনিশারের অভাবে গোল করা সম্ভব হয়নি গুয়ার্দাদোদের। প্রথমার্ধের ২৫ মিনিটে পায়ের দারুণ নৈপুণ্যে মেক্সিকান রক্ষণভাগের ফুটবলারদের কাটিয়ে ডি-বক্সের ভেতর থেকে শট নেন পিএসজি তারকা নেইমার। কিন্তু গোলরক্ষকের হাত লেগে তা প্রতিহত হয়। ৩২ মিনিটে আবারো ডি-বক্সে ডুকে শট নিয়েছিলেন নেইমার। কিন্তু এবারো গোল করা সম্ভব হয়নি। ৩৯ মিনিটে ডি-বক্সের বাইরে নেইমারকে ফাউল করায় রেফারি ফ্রি-কিকের সিদ্ধান্ত দেন। ডি-বক্সের বাইরে থেকে নেয়া নেইমারের ফ্রি-কিকটি লক্ষ্যভ্রষ্ট হলে গোলশূন্যতে প্রথমার্ধ শেষ হয়। দ্বিতীয়ার্ধে মাঠে নেমে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে দক্ষিণ আমেরিকার প্রতিনিধিরা। দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে কুতিনহো এবং পঞ্চম মিনিটে নেইমার গোল করার সুযোগ পেলেও নামের প্রতি সুবিচার করতে পারেননি তারা। তবে ম্যাচের ৫১ মিনিটে ম্যাচের প্রথম গোলটি করেন নেইমার। মাঠের ডান প্রান্ত থেকে উইলিয়ানের বাড়ানো বল গ্যাব্রিয়েল জেসুস মিস করলেও জালে বল জড়াতে ভুল করেননি নেইমার। আর তাতেই ১-০ ব্যবধানে এগিয়ে যায় ব্রাজিল। আর এ গোলের মাধ্যমে বিশ্বকাপের ইতিহাসে জার্মানিকে পেছনে ফেলে সর্বোচ্চ ২২৭টি গোল করার গৌরব অর্জন করে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ৫৮ মিনিটে ফ্যাগনারের দেয়া বল বক্সের ভেতর থেকে পলিনহোর নেয়া শট তালুবন্দি করেন ওচোয়া। ৬২ মিনিটে মেক্সিকান ফরোয়ার্ড লোজানোর নেয়া দূরপাল্লার শট ব্রাজিলের রক্ষণভাগের ফুটবলারের পায়ে লেগে বল পেয়ে যান কার্লোস ভেলা। তার নেয়া শট কর্নারের বিনিময়ে প্রতিহত করেন অ্যালিসন। পরক্ষণে কাউন্টার অ্যাটাকে উইলিয়ানের নেয়া শট ফের একবার রুখে দেন ওচোয়া। দ্বিতীয়ার্ধের ৮৮ মিনিটে নেইমারে দেয়া পাসে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামা রবার্তো ফিরমিনো। মেক্সিকো শেষ পর্যন্ত কোনো গোল করতে না পারলে ২-০ গোলের ব্যবধানে জয় নিশ্চিত হয় ব্রাজিল।

তথ্যসূত্রঃ
ভোরের কাগজ অনলাইন খেলা ডেস্ক।

Sharing. . . .




More News Of This Category


সংবাদ শিরোনামঃ
  Icone বেতাগীতে মেসার্স হুমায়ুন ষ্টোর সম্প্রসারণ উপলক্ষে দোয়া মোনাজাত  Icone বেতাগীতে ফাইলেরিয়া রোগের উপর প্রশিক্ষণ  Icone বেতাগীতে সন্ত্রাস-মাদকবিরোধী বিট পুলিশিং সমাবেশ  Icone বেতাগী খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার  Icone বেতাগীতে মুজিববর্ষে ১২ জন গৃহহীন পেলেন শেখ হাসিনার উপহার ঘর  Icone বেতাগীতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত  Icone বেতাগী নাজেম আলী স্মৃতি ফাউন্ডেশনে পৌরসভার নয়া মেয়র ও কাউন্সিলরদের সংবধর্না  Icone বাংলাদেশ কমার্শিয়াল প্রকিউরমেন্ট ও সাপ্লাই-চেইন প্রফেশনালসে বার্ষিক ফ্যামিলি পিকনিক  Icone বেতাগীতে কৃষক মাঠ দিবস উদযাপন ও উন্নত জাতের বীজ বিতরণ  Icone বেতাগীতে কিশোরীদের স্যানিটারি প্যাড বিতরণ ও উদ্বুদ্ধকরণ সভা