25 February- 2021, 11:02 am ।। ১২ই ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

সুইডেন-সুইজারল্যান্ড লড়াই আজ রাত ৮টায়

বেতাগী নিউজ ডেস্কঃ

কোয়ার্টার ফাইনালে উঠার লড়াইয়ে আজ মাঠে নামবে ইউরোপের দুই দেশ সুইজারল্যান্ড এবং সুইডেন। ক্রিস্টবস্কি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।
বর্তমানে র‌্যাঙ্কিংয়ের ২৪ নম্বরে থাকা সুইডেন রাশিয়া বিশ্বকাপের আগে আরো ১১টি বিশ্বকাপ খেলেছে। যেখানে তাদের সর্বোচ্চ সফলতা ফাইনালে অংশগ্রহণ। ১৯৫৮ সালের বিশ্বকাপ ফাইনালে খেলেছে তারা। তবে ফাইনালে শক্তিশালী ব্রাজিলের কাছে শিরোপা জয়ের স্বপ্ন ভঙ্গ হয়েছিল তাদের। এরপর আরো ৮টি বিশ^কাপে খেললেও উল্লেখযোগ্য কোনো সফলতা পায়নি ইউরোপের দেশটি। রাশিয়া বিশ^কাপেও শুরুতে ফেভারিটের তালিকায় ছিল না সুইডেনের নাম। এমনকি দলটির প্রথম রাউন্ডের বাধা পার হওয়া নিয়েও সন্দিহান ছিলেন ফুটবলবোদ্ধারা। তবে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ১-০ গোলের জয় নিয়ে রাশিয়া বিশ^কাপের পথচলা শুরু করে সুইডেন। এরপরের ম্যাচে লড়াই করেও শক্তিশালী জামার্নির কাছে ২-১ গোলে হেরে যায় তারা। তবে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মেক্সিকোকে ৩-০ গোলের বড় ব্যবধানে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই বিশ^কাপের দ্বিতীয় রাউন্ডে অংশগ্রহণ নিশ্চিত করেছে কোচ জান্নে এন্ডারসনের শিষ্যরা।
অন্যদিকে বর্তমানে র‌্যাঙ্কিংয়ের ষষ্ঠ স্থানে থাকা সুইজারল্যান্ড রাশিয়া বিশ^কাপের আগে আরো ১০টি বিশ^কাপে অংশ নিয়েছে। যেখানে তাদের সর্বোচ্চ সফলতা কোয়ার্টার ফাইনালে অংশগ্রহণ। এখন পর্যন্ত তিনটি বিশ^কাপের কোয়ার্টার ফাইনালে খেলেছে ইউরোপের দেশটি। তবে এবার তাদের স্বপ্ন অতীতের সর্বোচ্চ সফলতাকে ছাড়িয়ে যাওয়া। পাঁচবারের বিশ^ চ্যাম্পিয়ন ব্রাজিলের সঙ্গে নিজেদের প্রথম ম্যাচে ১-১ গোলে ড্র করে রাশিয়া বিশ^কাপের পথচলাটা বেশ ভালোভাবেই শুরু করে সুইজারল্যান্ড। এরপর নিজেদের দ্বিতীয় ম্যাচে সার্বিয়াকে ২-১ গোলে হারিয়ে শেষ ষোলোতে অংশগ্রহণের সম্ভাবনা উজ্জ্বল করে সুইসরা এবং গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে কোস্টারিকার সঙ্গে ২-২ গোলে ড্র করলে গ্রুপ রানারআপ হিসেবে দ্বিতীয় রাউন্ডে অংশগ্রহণ নিশ্চত হয় তাদের।
আজকের ম্যাচে মাঠে নামার আগে সুইজারল্যান্ড কোচের স্বস্তির কারণ হতে পারে দলের দুই সেরা তারকা জাকা ও সাকিরির ফর্মে থাকা। তাদের গোলেই বিশ^কাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে সার্বিয়াকে ২-০ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড। দলকে কোয়ার্টার ফাইনালে নিয়ে যাওয়ার জন্য আজকের ম্যাচে আলো ছড়াতে হবে এ দুই তারকাকে। আজকের ম্যাচে সুইজারল্যান্ডের সম্ভাব্য লাইনআপ হতে পারে ৪-২-৩-১। কেননা আগের ম্যাচগুলোতে এই একাদশ নিয়ে খেলেই সফলতা পেয়েছে কোচ ভøাদিমির পেতকোভিচের শিষ্যরা। অন্যদিকে সুইডেনের কোচ জান্নে এন্ডারসন তার দলের সম্ভাব্য লাইনআপ হতে পারে ৪-৪-২। দ্বিতীয় রাউন্ডের ম্যাচটিতে খেলতে নামার আগে অবশ্য অতীত রেকর্ডে এগিয়ে নেই কোনো দল। কেন না এখন পর্যন্ত দুদলের
মধ্যে অনুষ্ঠিত ২৭টি ম্যাচের মধ্যে দুদলই জিতেছে সমান ১০টি করে ম্যাচ। এ ছাড়া বাকি ৭টি ম্যাচ ড্র হয়েছে। তাই আজ দুদলের সামনেই রয়েছে এগিয়ে যাওয়ার সুযোগ। সব মিলিয়ে সুইডেন ও সুইজারল্যান্ডের মধ্যে আজ রোমাঞ্চকর এক লড়াই দেখার প্রত্যাশা করতেই পারেন ফুটবলপ্রেমীরা।

তথ্যসূত্রঃ
ভোরের কাগজ অনলাইন খেলা ডেস্ক।

Sharing. . . .




More News Of This Category


সংবাদ শিরোনামঃ
  Icone বেতাগীতে সন্ত্রাস-মাদকবিরোধী বিট পুলিশিং সমাবেশ  Icone বেতাগী খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার  Icone বেতাগীতে মুজিববর্ষে ১২ জন গৃহহীন পেলেন শেখ হাসিনার উপহার ঘর  Icone বেতাগীতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত  Icone বেতাগী নাজেম আলী স্মৃতি ফাউন্ডেশনে পৌরসভার নয়া মেয়র ও কাউন্সিলরদের সংবধর্না  Icone বাংলাদেশ কমার্শিয়াল প্রকিউরমেন্ট ও সাপ্লাই-চেইন প্রফেশনালসে বার্ষিক ফ্যামিলি পিকনিক  Icone বেতাগীতে কৃষক মাঠ দিবস উদযাপন ও উন্নত জাতের বীজ বিতরণ  Icone বেতাগীতে কিশোরীদের স্যানিটারি প্যাড বিতরণ ও উদ্বুদ্ধকরণ সভা  Icone বেতাগীতে সড়ক ও বসতবাড়ি আঙিনায় বৃক্ষ সংরক্ষণ ক্যাম্পেইন  Icone বেতাগী পৌর নির্বাচন: সংঘর্ষের জেরে একজনকে মাথা ফাটিয়ে আহত