24 February- 2021, 11:00 pm ।। ১২ই ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

কোয়ার্টার ফাইনালে সুইডেনঃ ০-১ গোলে হেরে সুইজারল্যান্ডের বিদায়

বেতাগী নিউজ খেলা ডেস্ক :

শেষ ষোলোর লড়াইয়ে গতকাল সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে রাশিয়া বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে উঠেছে সুইডেন। এ জয়ের ফলে দীর্ঘ ২৪ বছরের অপেক্ষার অবসান হলো সুইডিশদের।
সুইডেন সর্বশেষ বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডের বাধা পার হতে পেরেছিল ১৯৯৪ সালে। অন্যদিকে সুইজারল্যান্ড সর্বশেষ কোয়ার্টার ফাইনালে খেলেছে ১৯৫৪ সালে। তাই ২৪ বছর পর সুইডেন নাকি ৬৪ বছর পর সুইজারল্যান্ড বিশ^কাপের শেষ ষোলো পেরিয়ে আবার কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করতে পারবে- এমন প্রশ্নকে সামনে রেখে গতকাল রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে শেষ ষোলোর লড়াইয়ে মাঠে নেমেছিল সুইজারল্যান্ড ও সুইডেন।
সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে মঙ্গলবার ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেললেও প্রথমার্ধে কাক্সিক্ষত গোলের দেখা পায়নি কোনো দল। এ দিন ম্যাচের দশম মিনিটে সুইজারল্যান্ডের গোলপোস্ট লক্ষ্য করে দারুণ এক শট নেন সুইডেনের ফরোয়ার্ড মার্কাস বার্গ। কিন্তু তার শট ঠেকিয়ে দেন সুইস ডিফেন্ডার ম্যানুয়েল আকাঞ্জি। ফিরতি বলে শট নেন আলবিন ইকডাল। কিন্তু এবার বল চলে যায় গোলপোস্টের ওপর দিয়ে। এরপর ম্যাচের শুরুতে আরো কয়েকবার সুইসদের ওপর আক্রমণ করে সুইডিশরা। ম্যাচের ২৭তম মিনিটে মার্কাস বার্গের জোরাল শট সুইজারল্যান্ডের গোলরক্ষক ইয়ান সমার আটকে না দিলে এগিয়ে যেত সুইডেন। প্রথমার্ধ শেষ হওয়ার ছয় মিনিট আগে দারুণ এক গোলের সুযোগ পান সুইস ফরোয়ার্ড ডিজেমাইলি। এ সময় পেনাল্টি এরিয়ার খুব কাছে বল পান তিনি। কিন্তু তার শট চলে যায় গোলেপোস্টের ওপর দিয়ে। এর দুই মিনিট পর আলবিন ইকডাল সহজ গোলের সুযোগ নষ্ট করেন। এ সময় সুইস গোলরক্ষককে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন এ সুইডিশ মিডফিল্ডার। ম্যাচের ৬২তম মিনিটে ডি-বক্সের সামান্য বাইরে থেকে ফ্রি-কিক পায় সুইডেন। কিন্তু ওইঙ্গার এমিল ফোর্সবার্গের ফ্রি-কিক শট সুইজারল্যান্ডের গোলপোস্টের ওপর দিয়ে চলে গেলে এবারো হতাশ হতে হয় সুইডেনের সমর্থকদের। তবে এর ৪ মিনিট পরেই কাক্সিক্ষত গোলের দেখা পায় সুইডিশরা। এ সময় ডি-বক্সের কিছুটা বাইরে থেকে ফোর্সবার্গের শট সুইজারল্যান্ডের এক খেলোয়াড়ের পায়ে লেগে জালে প্রবেশ করলে এগিয়ে যায় কোচ জান্নে এন্ডারসনের শিষ্যরা। পিছিয়ে পড়ার পর সমতায় ফেরার জন্য মরিয়া হয়ে উঠে সাকিরিরা। তবে বার বার আক্রমণ করেও গোল পেতে ব্যর্থ হয় তারা। ফলে ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে শেষ পর্যন্ত ১-০ গোলের জয় নিয়ে শেষ কোয়ার্টার ফাইনালে অংশগ্রহণ নিশ্চিত করে মাঠ ছাড়েন সুইডেনের খেলোয়াররা।

তথ্যসূত্রঃ
ভোরের কাগজ অনলাইন খেলা ডেস্ক।

Sharing. . . .




More News Of This Category


সংবাদ শিরোনামঃ
  Icone বেতাগীতে সন্ত্রাস-মাদকবিরোধী বিট পুলিশিং সমাবেশ  Icone বেতাগী খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার  Icone বেতাগীতে মুজিববর্ষে ১২ জন গৃহহীন পেলেন শেখ হাসিনার উপহার ঘর  Icone বেতাগীতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত  Icone বেতাগী নাজেম আলী স্মৃতি ফাউন্ডেশনে পৌরসভার নয়া মেয়র ও কাউন্সিলরদের সংবধর্না  Icone বাংলাদেশ কমার্শিয়াল প্রকিউরমেন্ট ও সাপ্লাই-চেইন প্রফেশনালসে বার্ষিক ফ্যামিলি পিকনিক  Icone বেতাগীতে কৃষক মাঠ দিবস উদযাপন ও উন্নত জাতের বীজ বিতরণ  Icone বেতাগীতে কিশোরীদের স্যানিটারি প্যাড বিতরণ ও উদ্বুদ্ধকরণ সভা  Icone বেতাগীতে সড়ক ও বসতবাড়ি আঙিনায় বৃক্ষ সংরক্ষণ ক্যাম্পেইন  Icone বেতাগী পৌর নির্বাচন: সংঘর্ষের জেরে একজনকে মাথা ফাটিয়ে আহত