28 February- 2021, 10:02 pm ।। ১৬ই ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

উরুগুয়েকে হারিয়ে সেমি ফাইনালে ফ্রান্স

ফ্রান্স সেমিফাইনালে

শনিবার, ৭ জুলাই ২০১৮

বেতাগী নিউজ খেলা ডেস্কঃ

 

দুর্দান্ত গতি আর ছন্দময় ফুটবল খেলার মাধ্যমে রাশিয়া মিশনে টিকে থাকল ফ্রান্স ফুটবল দল। রাশিয়ার নিজনি নভগোরোদ ফুটবল স্টেডিয়ামে গতকাল বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনাল ম্যাচে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়েছে দিদিয়ের দেশ্যামের শিষ্যরা। দলের হয়ে গোল করেন রাফায়েল ভারানে এবং অ্যান্তোনি গ্রিজম্যান। এ জয়ের ফলে রাশিয়া বিশ্বকাপে প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করল ফ্রান্স। ফাইনালে ওঠার লড়াইয়ে আগামী শুক্রবার সেন্ট পিটার্সবার্গ ফুটবল স্টেডিয়ামে ফের একবার মাঠে নামবে হুগো লোরিস বাহিনী।

গতকাল শুরু হয়েছে ফিফা বিশ^কাপের ২১তম আসরের কোয়ার্টার ফাইনালের খেলা। দিনের প্রথম ম্যাচে দুর্দান্ত ফর্মে থাকা ফ্রান্সের বিপক্ষে মাঠে নামে উরুগুয়ে। ইনজুরিতে পড়ায় এদিন মাঠে নামতে পারেননি উরুগুয়ান ফরোয়ার্ড এডিনসন কাভানি। পিএসজি স্ট্রাইকারের অভাবটা হাড়ে হাড়ে টের পেয়েছে দুবারের বিশ^চ্যাম্পিয়নরা। ম্যাচের প্রথমদিকে বল উরুগুয়ের নিয়ন্ত্রণে থাকলেও প্রথম আক্রমণটা চালায় ফরাসিরাই। অষ্টম মিনিটে পল পগবা আক্রমণে আসলে ডি-বক্সের বাইরে স্টুয়ানি ফাউল করলে ফ্রি-কিক পায় ফ্রান্স। ১২ মিনিটের সময় অ্যান্তোনি গ্রিজম্যানের নেয়া শট হেড করে জালে জড়াতে ব্যর্থ হন রাফায়েল ভারানে। প্রথমার্ধের ১৫ মিনিটে গোল করার সুবর্ণ সুযোগ পান এমবাপ্পে। পাভার্ডের নেয়া শট হেড করার জন্য অপেক্ষা করছিলেন এমবাপ্পে। কিন্তু মুহূর্তের মধ্যেই সেটা জিরার্ডের মাথায় লাগলে বল জালে জড়াতে পারেননি পিএসজি ফরোয়ার্ড। চার মিনিট পর পগবার নেয়া শট ক্রসবারের ওপর দিয়ে যায়। ২৪ মিনিটে আক্রমণে আসা উরুগুয়ান ফরোয়ার্ড লুইস সুয়ারেজকে বক্সের বাইরে ফাউল করেন কন্তে। প্রথমার্ধের ৩৭ মিনিটে নাহিথান নান্দেজকে ফাউল করায় ম্যাচের প্রথম হলুদ কার্ড দেখেন ফ্রান্সের লুকাস হার্নান্দেস। প্রথমার্ধের ৪০ মিনিটে কাক্সিক্ষত গোলের দেখা পায় ইয়েগো লোরিস বাহিনী। অ্যান্তোনি গ্রিজম্যানের বাড়ানো বলে হেড করে গোল দেন রাফায়ালে ভারানে। দ্বিতীয়ার্ধে মাঠে নেমে সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে অস্কার তাবারেজের শিষ্যরা। দ্বিতীয়ার্ধের ১৪ মিনিটে মার্টিনের নেয়া শট গোলবারের ওপর দিয়ে গেলে আর সমতায় ফেরা হয়নি। ম্যাচের ৬১ মিনিটে উল্টো খেয়ে বসে আরেকটি গোল। কোরেন্টিন টোলিসসোর পাসে গ্রিজম্যানের বাঁ-পায়ের জোরালো শট উরুগুয়ের গোলরক্ষক মুসোলেরার হাতে লেগেও জাল স্পর্শ করে। ফলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় দেশ্যামের শিষ্যরা। ম্যাচের ৬৯ মিনিটে কিলিয়ান এমবাপ্পে এবং ক্রিশ্চিয়ান রদ্রিগেজ বাকযুদ্ধে লিপ্ত হলে রেফারি দুজনকেই হলুদ কার্ড দেখান। ৭৩ মিনিটে টোলিসসোর নেয়া শট জালে জড়ায়নি। ম্যাচের শেষের দিকে বেশ কয়েকটি আক্রমণ চালায় দক্ষিণ আমেরিকার প্রতিনিধিরা। কিন্তু ফ্রান্সের রক্ষণভাগ তা প্রতিবারই শক্ত হাতে প্রতিহত করে। শেষ পর্যন্ত ম্যাচে আর কোনো গোল না হলে ২-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়েন দেশ্যামের শিষ্যরা। এ জয়ের ফলে প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করল ফ্রান্স।

সেমিফাইনালে ফ্রান্সের প্রতিপক্ষ কে হবে তা জানা যাবে ব্রাজিল-বেলজিয়াম ম্যাচ শেষে। এই ম্যাচে যারা জিতবে তারাই ফ্রান্সের মোকাবেলা করবে। দেশ্যামের শিষ্যরা শিরোপা জেতার থেকে দুই ধাপ দূরে রয়েছে। সেমিফাইনাল এবং ফাইনালে জিততে পারলে ১৯৯৮ সালে চ্যাম্পিয়নদের ললাটে জুটবে দ্বিতীয় শিরোপা। এবার বিশ্বকাপে দুর্দান্ত নৈপুণ্য প্রদর্শন করে চলছে ফ্রান্স। একঝাক তারণ্যনির্ভর প্রতিভা নিয়ে দল গড়েছেন দিদিয়ে দেশ্যাম। ১৯৯৮ সালে অধিনায়ক হিসেবে ফ্রান্সকে শিরোপা এনে দিয়েছিলেন এই দেশ্যাম। এবার কোচ হিসেবে পারবেন কি তিনি?

Sharing. . . .




More News Of This Category


সংবাদ শিরোনামঃ
  Icone বেতাগীতে ফাইলেরিয়া রোগের উপর প্রশিক্ষণ  Icone বেতাগীতে সন্ত্রাস-মাদকবিরোধী বিট পুলিশিং সমাবেশ  Icone বেতাগী খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার  Icone বেতাগীতে মুজিববর্ষে ১২ জন গৃহহীন পেলেন শেখ হাসিনার উপহার ঘর  Icone বেতাগীতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত  Icone বেতাগী নাজেম আলী স্মৃতি ফাউন্ডেশনে পৌরসভার নয়া মেয়র ও কাউন্সিলরদের সংবধর্না  Icone বাংলাদেশ কমার্শিয়াল প্রকিউরমেন্ট ও সাপ্লাই-চেইন প্রফেশনালসে বার্ষিক ফ্যামিলি পিকনিক  Icone বেতাগীতে কৃষক মাঠ দিবস উদযাপন ও উন্নত জাতের বীজ বিতরণ  Icone বেতাগীতে কিশোরীদের স্যানিটারি প্যাড বিতরণ ও উদ্বুদ্ধকরণ সভা  Icone বেতাগীতে সড়ক ও বসতবাড়ি আঙিনায় বৃক্ষ সংরক্ষণ ক্যাম্পেইন