1 March- 2021, 12:37 am ।। ১৬ই ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

২৮ বছর সেমিতে ইংল্যান্ড

বেতাগী নিউজ খেলা ডেস্কঃ
অবশেষে দীর্ঘ ২৮ বছরের অপেক্ষার পালা শেষ হলো ইংলিশদের। গতকাল রাশিয়া বিশ্বকাপের শেষ আটের লড়াইয়ে সুইডেনকে হারিয়ে সেমিফাইনালে উঠেছে ইংল্যান্ড। এ দিন সুইডিশদের বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছে কোচ গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। ইংল্যান্ডের হয়ে এ ম্যাচে ১টি করে গোল করেছেন ডিফেন্ডার হ্যারি মাগুইরে ও মিডফিল্ডার ডেলে আলি। ইংল্যান্ড শেষবার বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছে ১৯৯০ সালে। এরপর রাশিয়া বিশ্বকাপের আগে আরো ৫টি বিশ^কাপে খেলেছে তারা। কিন্তু একবারও যেতে পারেনি সেমিফাইনাল পর্যন্ত। সে আক্ষেপ পূরণের লক্ষ্যে গতকাল কাজান অ্যারেনায় তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ সুইডেনের বিপক্ষে খেলতে নামে ইংল্যান্ড।
তবে কাজান আরেনায় এ দিন ম্যাচের শুরুটা হয় একেবারে ম্যাড়ম্যাড়েভাবে। প্রথম ১২ মিনিটে বলার মতো সুযোগ তৈরি করতে পারেনি কোনো দল। ম্যাচের ১৩ মিনিটে ইংলিশ গোলরক্ষককে চমকে দিতে বক্সের অনেক বাইরে থেকে দূরপাল্লার এক জোরালো শট নেন সুইডিশ ফরোয়ার্ড ভিক্টর ক্লাসেন। তবে তার ডান পায়ের জোরালো শটটি চলে যায় গোলপোস্টের সামান্য বাইরে দিয়ে। ম্যাচের ১৯ মিনিটে প্রথম গোলের সুযোগ পায় ইংল্যান্ড। এ সময় রহিম স্টার্লিং দারুণ ক্ষিপ্রতায় বল নিয়ে পৌঁছে যান সুইডেনের ডি-বক্সের কাছাকাছি এবং বল দেন হ্যারি কেনকে। ডি-বক্সের সামান্য বাইরে থেকে জোরালো শট নেন ইংলিশ অধিনায়ক। কিন্তু হ্যারি কেনের শট চলে যায় সুইডেনের গোলপোস্টের সামান্য বাইরে দিয়ে। ফলে গোলবঞ্চিত হয় থ্রি লায়ন্সরা। এরপর একের পর এক আক্রমণ করে খেলতে থাকে ইংল্যান্ড। যার ফলও পায় তারা। ম্যাচের ৩০ মিনিটে প্রথম গোলের দেখা পায় কোচ গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। এ সময় অ্যাশলে ইয়ংয়ের কর্নার থেকে হেডের সাহায্যে দারুণ এক গোল করে ইংল্যান্ডকে এগিয়ে নেন হ্যারি মাগুইরে। প্রথমার্ধের খেলা শেষ হওয়ার ঠিক আগ মুহ‚র্তে নিশ্চিত একটি গোলের সুযোগ পেয়েও বল জালে পাঠাতে ব্যর্থ হন রহিম স্টার্লিং। এ সময় ডি-বক্সের ভিতরে সুইডিশ গোলরক্ষক ওলসেনকে একা পেয়েও গোল করতে পারেননি তিনি। ফলে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় হ্যারি কেনরা।
ম্যাচের দ্বিতীয়ার্ধেও আধিপত্য ধরে রেখে খেলতে থাকে কোচ গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। দ্বিতীয়ার্ধের ১৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে তারা। এ সময় ডি-বক্সের বাইরে থেকে জেসে লিঙ্গার্ডের বাড়ানো ক্রসে মাথা ছুঁইয়ে বল সুইডেনের জালে পাঠান ডেলে আলি। এরপর ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে হ্যারি কেনরা। সেই সঙ্গে রাশিয়া বিশ^কাপের সেমিফাইনালে অংশগ্রহণ নিশ্চিত হলো ইংলিশদের। রাশিয়া ও ক্রোয়েশিয়া ম্যাচে যারা জিতবে তাদের বিপক্ষে ১১ জুলাই দ্বিতীয় সেমিফাইনালে মোকাবেলা করবে হ্যারি কেনরা।
দ্বিতীয়বারের মতো বিশ^কাপের শিরোপা জয় থেকে মাত্র দুই ধাপ দূরে রয়েছে ইংল্যান্ড। ১৯৬৬ সালে নিজেদের মাটিতে প্রথমবারের মতো বিশ^কাপ জিতেছিল থ্রি লায়ন্সরা। ৫২ বছর পর আবার সুযোগ এসেছে বিশ^কাপ জেতার। সাউথগেটের শিষ্যদের নিয়ে আশায় বুক বাঁধছে ইংলিশ সমর্থকরা। ১৫ জুলাই লুজনিয়াকিতে অনুষ্ঠিত হবে ২১তম বিশ^কাপের ফাইনাল। এবারকার ফাইনাল যে অল ইউরো ফাইনাল হবে তা ইতোমধ্যেই নিশ্চিত হয়ে গেছে। এবার দেখার বিষয় সেমিফাইনালের বাধা পার হয়ে হ্যারি কেনরা ফাইনালের টিকেট নিশ্চিত করতে পারে কিনা। ২৮ বছর পর যারা সেমিফাইনালের টিকেট নিশ্চিত করেছে তাদের ওপর আস্থা রাখাই যায়। ১০ জুলাই প্রথম সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে ফ্রান্স ও বেলজিয়াম। ১১ জুলাই দ্বিতীয় সেমিফাইনাল খেলতে নামবে ইংল্যান্ড।

তথ্যসূত্রঃ
ভোরের কাগজ অনলাইন খেলা ডেস্ক।

Sharing. . . .




More News Of This Category


সংবাদ শিরোনামঃ
  Icone বেতাগীতে ফাইলেরিয়া রোগের উপর প্রশিক্ষণ  Icone বেতাগীতে সন্ত্রাস-মাদকবিরোধী বিট পুলিশিং সমাবেশ  Icone বেতাগী খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার  Icone বেতাগীতে মুজিববর্ষে ১২ জন গৃহহীন পেলেন শেখ হাসিনার উপহার ঘর  Icone বেতাগীতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত  Icone বেতাগী নাজেম আলী স্মৃতি ফাউন্ডেশনে পৌরসভার নয়া মেয়র ও কাউন্সিলরদের সংবধর্না  Icone বাংলাদেশ কমার্শিয়াল প্রকিউরমেন্ট ও সাপ্লাই-চেইন প্রফেশনালসে বার্ষিক ফ্যামিলি পিকনিক  Icone বেতাগীতে কৃষক মাঠ দিবস উদযাপন ও উন্নত জাতের বীজ বিতরণ  Icone বেতাগীতে কিশোরীদের স্যানিটারি প্যাড বিতরণ ও উদ্বুদ্ধকরণ সভা  Icone বেতাগীতে সড়ক ও বসতবাড়ি আঙিনায় বৃক্ষ সংরক্ষণ ক্যাম্পেইন