4 March- 2021, 10:08 am ।। ১৯শে ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

বরগুনার তিন মহসড়কে শতাধিক বিপজ্জনক বাঁক

মোঃ শফিকুল ইসলাম ইরানঃ

বরগুনা-বাকেরগঞ্জ-বরিশাল পর্যন্ত ৬০ কিলোমিটার সড়কের বাঁকে বাঁকে মৃত্যুর মিছিল চলছে । এ মহাসড়কের কয়েকশত ঝুঁকিপূর্ন বাঁক রয়েছে। বরগুনা-পটুয়াখালী-কুয়াকাটা মহাসড়কের শাখারিয়া থেকে বান্দ্রা পর্যন্ত ৪৭ কিলোমিটার, বরগুনা-পাথরঘাটা-আমুয়া-ঝালকাঠি-বরিশাল ৭০ কিলোমিটার সড়কের বাঁকে বাঁকে মৃত্যুর মিছিল চলছে। এ মিছিল যেন থামছেই না। প্রতিদিন এ মহাসড়কের কোন না কোন বাঁকে সড়ক দূর্ঘটনা ঘটছে। প্রায়ই ভাড়ী হয়ে ওঠে জেলা ও উপজেলা হাসপাতালের জরুরী বিভাগ।
এত দুর্ঘটনার জন্য গাড়ী চালকের অসাবধানতাকেই দায়ী করেছেন সচেতন নাগরিকরা। দূর্ঘটনা রোধে সাংকেতিক চিহ্নের দাবী করেছেন এসব এলাকার এলাকাবাসী।
বরগুনা জেলা সিভিল সার্জন সূত্রে জানাগেছে, ২০১৭ সালে বরগুনা জেলায় সড়ক দুর্ঘটনায় ১ হাজার ৯৬৬ এবং এ বছরের সাত মাসে ১ হাজার ৩০০ জন আহত হয়েছে। ২০১৭ সালে বরগুনা- আমতলী-বরিশাল এ সড়কে ৩০ জন এবং এ বছরের গত ৭ মাসে ২৫ জন নিহত হয়েছে। এর মধ্যে গত ২৬ জুলাই আল্লাহ ভরসা বাস ও মাহেন্দ্রার মহাসড়কের মানিকঝুড়ি নামক স্থানে মুখোমুখি সংঘর্ষে ৮ জন নিহত এবং ৩ জন আহত হয়েছে।
দুমড়ে মুড়ছে গেছে অবৈধ যান মাহেন্দ্রা। এছাড়া এসব আহতদের অধিকাংশ পঙ্গুত্ব জীবন যাপন করছে। অনেক পরিবার আহতদের চিকিৎসা করাতে গিয়ে সব কিছু হারিয়ে নিঃম্ব হয়ে অভাব অনাটনে দিন কাটছে। বরগুনা-বাকেরগঞ্জ মহাসড়ওে চান্দখালী,বাইপাস,খাজুরতলা,কুমড়াখালী,বেতাগী,সুবিদখালী,বাকেরগঞ্জ,বরগুনা-পাথরঘাটা মহাসড়কের পিপলিয়া,আমুয়া,সোনাখালী,পাথরঘাটা,কাকচিড়া,ডৌয়াতলা,কাঠালিয়া,হুজুরের বাড়ী ও বরগুনা-আমতলী-পটুয়াখালী ৪৭ কিলোমিটার মহাসড়কের শাখারিয়া, ব্রিকস ফিল্ড, কেওয়াবুনিয়া, মহিষকাটা, চুনাখালী, আমড়াগাছিয়া খানকা, ডাক্তারবাড়ী, ঘটখালী, তুলাতলী, একে স্কুল চৌরাস্তা, ছুরিকাটা,মানিকঝুড়ি, খুড়িয়ার খেয়াঘাট, খলিয়ান, কল্যানপুর ও বান্দ্রা নামক স্থানের বেশী সড়ক দূর্ঘটনা ঘটে থাকে। প্রতিদিন এ ১৭ টি বাঁকের কোথাও না কোথাও দূর্ঘটনা ঘটে। এত দূর্ঘটনা ঘটলেও দূর্ঘটনা কবলিত বাকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দূর্ঘটনা রোধে কোন সাংকেতিক চিহৃ দেয়নি। চালকরা তাদের ইচ্ছা মাফিক সড়কে গাড়ী চালিয়ে থাকেন। অনেক সময় অসাবধানতার কারনে বাঁক ঘুরতে গিয়ে দূর্ঘটনায় কবলিত হয়।
বরগুনার পুরাকাটা খেয়াঘাট এলাকার সামসুল আলম বলেন, খুড়িয়ার খেয়াঘাটের বাঁকটি খুবই ঝুকিপূর্ণ। এ বাঁকটিতে কোন সাংকেতিক চিহৃ নেই। প্রতিদিন এখানে ছোটখাট দুর্ঘটনা ঘটেই থাকে। এ দূর্ঘটনা রোধে বাক সংস্কার করে সাংকেতিক চিহৃ ব্যবহার করা প্রয়োজন।
ছুড়িকাটা এলাকার আবুল গাজী বলেন, মহাসড়কের বাঁকগুলো ঘুড়তে গিয়ে প্রায়ই যানবাহন দূর্ঘটনার স্বীকার হয়। দূর্ঘটনা রোধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনে সংশ্লিষ্ট কর্র্তৃপক্ষকে দায়িত্বশীল হওয়ার দাবী জানাই।
বাসগাড়ী চালক শানু, মজিবুর রহমান ও নুর জামাল বলেন, ঝুকিপূর্ণ এ বাঁকগুলো ঘুরতে সমস্যা হয়। প্রায়ই বাঁকগুলো ঘুরতে গিয়ে দূর্ঘটনার স্বীকার হতে হচ্ছে। সচেতনভাবে গাড়ী চালাতে গিয়েও দূর্ঘটনা রোধ করা যাচ্ছে না।
এবিষয়ে বরগুনার দায়িত্বে থাকা পটুয়াখালী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকেীশলী মীর নিজাম উদ্দিন আহম্মেদ নয়াদিগন্তকে বলেন, বরগুনা-কুয়াকাটা-পটুয়াখালী-বরিশাল মহাসড়কের ১৭টি ঝুঁকিপূর্ন বাঁক সংস্কারের কাজ চলছে। তিনি আরো বলেন, সংস্কারকৃত ওই বাঁকগুলোতে সাংকেতিক চিহৃ ব্যবহার করা হবে।
বাংলাদেশ যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের সভাপতি তুসার রেহমান নয়াদিগন্তকে বলেন, অবশ্যই এসব ঝুঁিকপূর্ণ বাঁক চিহিৃত করার দায়িত্ব সওজ বিভাগের। কিন্তু এ ক্ষেতে সড়ক ও মহাসড়কেরই সওজের উদাসীনতা পরিলক্ষিত হচ্ছে। এর ফলে প্রায়ই সড়কে প্রাণ ঝরছে। এতোকিছুর পরেও সড়ক যোগাযোগের দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষের এমন উদাসীনতা।

Sharing. . . .




More News Of This Category


সংবাদ শিরোনামঃ
  Icone বেতাগীতে মেসার্স হুমায়ুন ষ্টোর সম্প্রসারণ উপলক্ষে দোয়া মোনাজাত  Icone বেতাগীতে ফাইলেরিয়া রোগের উপর প্রশিক্ষণ  Icone বেতাগীতে সন্ত্রাস-মাদকবিরোধী বিট পুলিশিং সমাবেশ  Icone বেতাগী খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার  Icone বেতাগীতে মুজিববর্ষে ১২ জন গৃহহীন পেলেন শেখ হাসিনার উপহার ঘর  Icone বেতাগীতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত  Icone বেতাগী নাজেম আলী স্মৃতি ফাউন্ডেশনে পৌরসভার নয়া মেয়র ও কাউন্সিলরদের সংবধর্না  Icone বাংলাদেশ কমার্শিয়াল প্রকিউরমেন্ট ও সাপ্লাই-চেইন প্রফেশনালসে বার্ষিক ফ্যামিলি পিকনিক  Icone বেতাগীতে কৃষক মাঠ দিবস উদযাপন ও উন্নত জাতের বীজ বিতরণ  Icone বেতাগীতে কিশোরীদের স্যানিটারি প্যাড বিতরণ ও উদ্বুদ্ধকরণ সভা