9 August- 2020, 8:29 am ।। ২৫শে শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ

ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’

ম্যাগাজিন অনুষ্ঠানের ‘ইত্যাদি’র এবারের কিস্তি ধারণ করা হয়েছে ব্রাহ্মণবাড়িয়ায়। এতে ওঠে এসেছে জেলার ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও প্রাকৃতিক সম্পদসহ নানা বিষয়। তিতাস নদীর তীরে তিতাস গ্যাস ফিল্ডের এক নম্বর কূপের সামনে ১৬ মার্চ ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন ঐতিহ্যবাহী অনুষঙ্গ দিয়ে সাজানো মঞ্চে চিত্রায়িত হয় ‘ইত্যাদি’।

অনুষ্ঠানে রয়েছে ব্যতিক্রমী অটোরিকশাচালক দুলাল চন্দ্র দাস, অবসরপ্রাপ্ত অধ্যাপক ইসহাক শরীফের ওপর শিক্ষণীয় প্রতিবেদন। রয়েছে বাংলাদেশি বংশোদ্ভূত নেদারল্যান্ডসের নাগরিক আনোয়ারা বেগমের নিজের শিকড়ের সন্ধানের ওপর অনুসন্ধানী প্রতিবেদন। বিদেশি প্রতিবেদনে রয়েছে মদিনা শরীফের একটি ব্যতিক্রমী রাস্তা।

‘ইত্যাদি’তে দেশাত্মবোধক গান গেয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার সন্তান কিংবদন্তি শিল্পী সৈয়দ আবদুল হাদী। লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান এবং সুর ও সংগীতায়োজন করেছেন রাজেশ। গানটির সঙ্গে কোরিওগ্রাফি করেছেন স্থানীয় শিল্পীরা।

ব্রাহ্মণবাড়িয়াকে নিয়ে একটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন এ জেলারই কৃতী অভিনয়শিল্পী জাকিয়া বারী মম, সঙ্গে ছিলেন স্থানীয় একদল নৃত্যশিল্পী।

দর্শক পর্বের নিয়ম অনুযায়ী ব্রাহ্মণবাড়িয়াকে ঘিরে প্রশ্নোত্তরের মাধ্যমে হাজার হাজার দর্শকের মাঝখান থেকে ৪ জন দর্শক নির্বাচন করা হয়। দ্বিতীয় পর্বে নির্বাচিত দর্শকদের সঙ্গে ব্রাহ্মণবাড়িয়ার কৃতী অভিনেতা সাজু খাদেম অভিনয় করেন।

পার্বণ গবেষণা, বিপথে গিয়ে বিপদে ফেলা, হাঁটার কাঁটা, যন্ত্রের যন্ত্রণা, হাসপাতালের হাঁসহ বিভিন্ন বিষয়ের ওপর রয়েছে বেশ কয়েকটি নাট্যাংশ।

বরাবরের মতো রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। ‘ইত্যাদি’র এ পর্বটি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে ৩০ মার্চ রাত ৮টার বাংলা সংবাদের পর। (এবিনিউজ )

Sharing. . . .




More News Of This Category