9 December- 2019, 9:14 pm ।। ২৬শে অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ

দুই কোরিয়ার সীমান্ত সংলগ্ন গ্রাম পানমুনজোমে

স্বপন কুমার ঢালি: উত্তর কোরিয়া চলতি সপ্তাহে দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনায় বসতে সম্মত হয়েছে। দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয় গতকাল শনিবার জানিয়েছে, সিউল-পিয়ংইয়ং শীর্ষ বৈঠকের প্রস্তুতি নিয়ে বৃহস্পতিবার এ আলোচনা অনুষ্ঠিত হবে।

দুই কোরিয়ার সীমান্ত সংলগ্ন গ্রাম পানমুনজোমে এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে উভয় দেশের তিন জন করে প্রতিনিধি অংশগ্রহণ করবে বলে জানানো হয়েছে। এই বৈঠকের মধ্য দিয়ে আগামী মাসের শেষ দিকে অনুষ্ঠেয় দু’দেশের শীর্ষ নেতাদের মধ্যে বৈঠকের পথ প্রশস্ত হবে বলে আশা করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত সাম্প্রতিক শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশগ্রহণের ফলে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে আবার আলোচনা শুরুর প্রক্রিয়া শুরু হয়। আর এরই সূত্র ধরে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে বৈঠকের সিদ্ধান্ত নেয়া হয়।

ঢাকা, ২৫ মার্চ, এবিনিউজ : বিতর্কিত দক্ষিণ চীন সাগরে চীনের নিয়ন্ত্রিত দ্বীপপুঞ্জের কাছ দিয়ে একটি মার্কিন ডেস্ট্রয়ারের টহল দেয়ার ঘটনাকে ‘মারাত্মক উসকানি’ বলে অভিহিত করেছে বেইজিং। চীন বলেছে, এ ধরনের সমারিক তৎপরতা চীনের ‘সার্বভৌমত্ব ও নিরাপত্তা’র প্রতি সরাসরি চ্যালেঞ্জ।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, মার্কিন ডেস্ট্রয়ার ইউএসএস মাস্টিন শুক্রবার বিতর্কিত পানিসীমায় প্রবেশ করে। এ সময় দু’টি চীনা যুদ্ধজাহাজ মার্কিন ডেস্ট্রয়ারকে সতর্ক করে দেয়।

ঠিক কোন পানিসীমায় এ ঘটনা ঘটেছে চীনা মন্ত্রণালয় তা জানায়নি। তবে দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে, স্পার্টলি দ্বীপপুঞ্চের মিসচিফ রিফের ১২ নটিক্যাল মাইলের মধ্যদিয়ে মার্কিন ডেস্ট্রয়ার চলে গেছে। স্পার্টলি দ্বীপপুঞ্জকে চীনে নানশা নামে অভিহিত করা হয়।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, দক্ষিণ চীন সাগরের এই দ্বীপপুঞ্জ ও এর আশপাশের পানিসীমার ওপর বেইজিংয়ের সন্দেহাতীত সার্বভৌমত্ব রয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, বেইজিংয়ের অনুমতি না নিয়ে ওই এলাকায় যুদ্ধজাহাজ পাঠিয়ে আমেরিকা চীনের সার্বভৌমত্ব ও নিরাপত্তার ক্ষতি করেছে, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক আইন লঙ্ঘন করেছে এবং সার্বিকভাবে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতাকে বিপন্ন করেছে।

চীন ও আমেরিকার মধ্যে যখন টানটান কূটনৈতিক উত্তেজনা বিরাজ করছে এবং দেশ দু’টি বাণিজ্য যুদ্ধের প্রাপ্তসীমায় পৌঁছে গেছে বলে ধারণা করা হচ্ছে তখন এ হুঁশিয়ারি দিল বেইজিং।

খনিজ সমৃদ্ধ দক্ষিণ চীন সাগরে চীনের সঙ্গে ভিয়েতনাম, তাইওয়ান, ফিলিপাইন, মালয়েশিয়া এবং ব্রুনাইয়ের সীমানা বিরোধ চলছে। এই বিরোধে চীন বিরোধী দেশগুলোর পক্ষ নিয়েছে আমেরিকা।

Sharing. . . .




More News Of This Category


সংবাদ শিরোনামঃ
  Icone সাবেক রাষ্ট্রপতি এরশাদ আর নেই  Icone বেতাগী পৌরসভার কর্মচারীদের কর্ম বিরতি  Icone বেতাগী উপজেলা চেয়ারম্যানের মা চলে গেলেন না ফেরার দেশে  Icone মুক্তিযোদ্ধা মোশারেফ হোসেন নসু চলে গেলেন না ফেরার দেশে  Icone বেতাগীর ফুলতলা গ্রামের মহি উদ্দিনের বড় ভাইয়ের দ্বারা নির্যাতনের শিকার, থানা পুলিশের ভূমিকা রহস্যজনক দাবী ভিকটিম মহি উদ্দিনের  Icone বেতাগীতে হাতি দিয়ে চাঁদাবাজি  Icone বেতাগীতে পালিয়ে যাওয়া শিক্ষক ও দুই সন্তানের জননী উদ্ধার  Icone বেতাগীতে ছেলের শিক্ষকের হাত ধরে দুই সন্তানের জননী পালিয়ে গেছে  Icone বেতাগী দৈনিক ভোরের কাগজ ও ভোরের অঙ্গীকার প্রতিনিধি'র ইফতার ও দোয়া মোনাজাত  Icone বেতাগীতে স্থানীয় পর্যায়ে এসডিজি বাস্তবায়ন বিষয়ক কর্মশালা