1 March- 2021, 6:33 am ।। ১৬ই ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

সরকারি সহায়তা তালিকায় ৫৩ দুস্থের নামের পাশে একই মোবাইল নম্বর!

করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়া নিম্ন মধ্যবিত্ত ও হত দরিদ্রদের প্রধানমন্ত্রী ঘোঘিত আর্থিক সহায়তা দিতে করা তালিকা নিয়ে চলছে চালবাজি। তালিকায় নাম উঠা ব্যক্তিদের যেহেতু মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আর্থিক সুবিধা দেয়া হবে সেই সুযোগকে কাজে লাগিয়ে একজন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের অঘোষিত পিএস হিসেবে পরিচিত ছমির উদ্দিন নামের এক ব্যক্তির মোবাইল নম্বরটি ৫৩ জন দুস্থের নামের পাশে ব্যবহার করা হয়েছে।

তালিকায় রয়েছে মৃত ব্যক্তিরও নাম। এমন সব প্রতারণা ধরতে যেন মরিয়া উপজেলা প্রশাসনও।

লালমনিরহাটের আদিতমারী উপজেলার কমলাবাড়ী ইউনিয়ন চেয়ারম্যান আলাল উদ্দিন আলালের পিএস হিসেবে পরিচিত ছমির উদ্দিনের মোবাইল নম্বরটি ৫৩ জন দুস্থের নামের পাশে ব্যবহার করা হয়েছে।

এছাড়া ওই তালিকায় মৃত ব্যক্তির নামও রয়েছে। উপজেলা প্রশাসন এ ধরনের নামের তালিকা সংশোধনের জন্য মাঠে নেমেছেন।

আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মনসুর উদ্দিন গোটা উপজেলার ৮টি ইউনিয়নের প্রতিটিতেই একশ থেকে দেড়’শ নাম গোজামিল দিয়ে করা হয়েছে বলে জানান।

এছাড়া তালিকায় একই লোকের মোবাইল ফোন একাধিক নামে ব্যবহার করার হয়েছিল। যা উপজেলা কমিটি অনিয়মগুলো চিহ্নিত করে পুনরায় সংশোধনের জন্য ইউনিয়ন পরিষদে ফেরত পাঠিয়েছে।

এদিকে করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়া নিম্ন মধ্যবিত্ত ও হতদরিদ্রদের প্রধানমন্ত্রী ঘোষিত আর্থিক সহায়তা দিতে তালিকায় অনিয়মের অভিযোগ তুলেছেন উপজেলার কমলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান আলাল উদ্দিন আলালের বিরুদ্ধে।

এ ঘটনায় সংশ্লিষ্ট ইউনিয়নের ৬ জন সদস্য উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ রয়েছে, যেহেতু মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এই অর্থ প্রদান করা হবে সে কারণে এই সুযোগে কমলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান আলাল উদ্দিন আলালের নির্দেশে তার পিএস হিসেবে পরিচিত ছমির উদ্দিন তার নিজের মোবাইল নম্বরটি (০১৭৩৩১২৫১০২) জুড়ে দিয়েছেন ৫৩ জন সুবিধাভোগীর নামের পাশে।

এ ছাড়াও ওই তালিকায় মৃত ব্যক্তির নামও দেয়া হয়েছে।

জানা গেছে, উপজেলার ৮টি ইউনিয়নে ১০ হাজার ৫১৬টি পরিবারের তালিকা প্রস্তুত করনের জন্য সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদকে দায়িত্ব দেয়া হয়। ওয়ার্ড কমিটির মাধ্যমে তালিকা চূড়ান্ত করে চেয়ারম্যানের মাধ্যমে উপজেলা পরিষদে জমা দেয়ার কথা। কিন্তু কমলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যানের মাধ্যমে ইউপি সদস্যরা তালিকা তৈরি করে জমা দিলেও চেয়ারম্যান আলাল উদ্দিন আলাল তা পরিবর্তন করে নতুন করে তালিকা জমা দেন।

বিষয়টি জানার পর এ ঘটনায় ইউপি সদস্যরা ক্ষিপ্ত হয়ে উঠেন। তারা চেয়ারম্যানের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ আনেন।

মানবিক সহায়তার এই তালিকা নিয়ে উপজেলা পলাশী, সারপুকুর ইউনিয়ন এবং জেলা সদরের হারাটি ইউনিয়নে অভিযোগ উঠেছে।

এদিকে সুফলভোগীদের নামের পাশে তাদের প্রত্যেকের মোবাইল নম্বর সংযুক্ত করার কথা থাকলেও চেয়ারম্যান অসৎ উদ্দেশ্যে সেখানে তার অঘোষিত (পিএস) ছমির উদ্দিনের মোবাইল নম্বর ৫৩ দুস্থের নামের পাশে দিয়ে রেখেছেন। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা প্রদানের ব্যবস্থা করায় তিনি এই অপকৌশলের আশ্রয় নিয়েছেন বলে ইউপি সদস্যরা দাবি করেন।

চেয়ারম্যানের পিএস হিসেবে পরিচিত ছমির উদ্দিন এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি এর সত্যতা নিশ্চিত করলেও এসব বিষয় নিয়ে আপনাদের (সাংবাদিকের) এত মাথা ব্যথা কেন বলে মোবাইল ফোন কেটে দেন।

কমলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান আলাল উদ্দিন আলাল বলেন, ইউপি সদস্যদের নামের তালিকা জমা দেয়া হয়েছে।

৫৩ জনের নামের পাশে ছমির উদ্দিনের মোবাইল নম্বর কেন দেয়া হয়েছে এ প্রসঙ্গে তিনি বলেন, এসব সংশোধন করা হচ্ছে।

আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিন বলেন, সরকারি প্রতিটি নির্দেশনা তাৎক্ষণিকভাবেই প্রতিটি ইউনিয়ন পরিষদকে জানিয়ে দেয়া হয়েছে। এখানে কেউ দুই নম্বরি করলে রেহাই পাবেন না। এরপর যদি কেউ এ রকম অনিয়ম করে তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার কথাও জানান তিনি।

Sharing. . . .




More News Of This Category


সংবাদ শিরোনামঃ
  Icone বেতাগীতে ফাইলেরিয়া রোগের উপর প্রশিক্ষণ  Icone বেতাগীতে সন্ত্রাস-মাদকবিরোধী বিট পুলিশিং সমাবেশ  Icone বেতাগী খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার  Icone বেতাগীতে মুজিববর্ষে ১২ জন গৃহহীন পেলেন শেখ হাসিনার উপহার ঘর  Icone বেতাগীতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত  Icone বেতাগী নাজেম আলী স্মৃতি ফাউন্ডেশনে পৌরসভার নয়া মেয়র ও কাউন্সিলরদের সংবধর্না  Icone বাংলাদেশ কমার্শিয়াল প্রকিউরমেন্ট ও সাপ্লাই-চেইন প্রফেশনালসে বার্ষিক ফ্যামিলি পিকনিক  Icone বেতাগীতে কৃষক মাঠ দিবস উদযাপন ও উন্নত জাতের বীজ বিতরণ  Icone বেতাগীতে কিশোরীদের স্যানিটারি প্যাড বিতরণ ও উদ্বুদ্ধকরণ সভা  Icone বেতাগীতে সড়ক ও বসতবাড়ি আঙিনায় বৃক্ষ সংরক্ষণ ক্যাম্পেইন