3 March- 2021, 2:43 pm ।। ১৮ই ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর নগদ সহায়তা: ৩০০ জনের নামের বিপরীতে ৪ মোবাইল নম্বর

প্রধানমন্ত্রীর নগদ অর্থ সহায়তা প্রদান কর্মসূচিতে হবিগঞ্জের লাখাই উপজেলার মুড়িয়াউক ইউনিয়নে ৩০০ জনের নামের বিপরীতে পাওয়া গেছে মাত্র ৪টি মোবাইল নম্বর! আর ১০/১২ জনের নামের বিপরীতে ব্যবহার করা হয়েছে আরও কয়েকটি মোবাইল নম্বর। একটি ওয়ার্ডে কোন হিন্দু পরিবার বসবাস না করলেও তালিকায় ভুয়া ব্যক্তির নাম রয়েছে। তালিকায় অনেক বিত্তশালী পরিবারের স্বামী-স্ত্রীর নামও অন্তর্ভুক্ত হয়েছে। তবে তালিকাটি সংশোধন করা হচ্ছে বলে জানিয়েছেন ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম।

খোঁজ নিয়ে জানা যায়, লাখাই উপজেলার ৬টি ইউনিয়নে ৬ হাজার ৭২০টি পরিবার পাচ্ছে নগদ আড়াই হাজার টাকা করে সরকারি অর্থ সহায়তা। এর মধ্যে লাখাই সদর ইউনিয়নে ১ হাজার ১৯৪ জন, মোড়াকরিতে ১ হাজার ১১৩, মুড়িয়াউকে ১ হাজার ১৭৬, বামৈতে ১ হাজার ২৪৬, করাবে ১ হাজার ৬ ও বুল্লা ইউনিয়নে রয়েছেন ৯৮৫ জন। ইতোমধ্যে উপজেলা প্রশাসনের কাছে খসড়া তালিকা জমা দিয়েছেন জনপ্রতিনিধিরা।

মুড়িয়াউক ইউনিয়নের তালিকায় ৯৯ জনের বিপরীতে ব্যবহার করা হয়েছে ০১৯৪৪৬০৫১৯৩ মোবাইল নম্বরটি। ৯৭ জনের নামের সাথে মোবাইল নম্বর দেয়া হয়েছে ০১৭৪৪১৪৯২৩৪। আর ৬৫ জনের বিপরীতে ০১৭৮৬৩৭৪৩৯১ ও ৪৫ জনের বিপরীতে মোবাইল নম্বর দেয়া হয় ০১৭৬৬৩৮০২৮৪। এছাড়া ১০/১২ জন করে অন্তত ২০টি মোবাইল নম্বর ব্যবহার করা হয়েছে।তালিকায় রয়েছেন একই পরিবারের ৬ জনও। যেখানে হিন্দু জনবসতি নেই, সেখানে ৩ হিন্দু ব্যক্তির নামও জুড়ে দেয়া হয়েছে।

মুড়িয়াউক ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম জানান, ১ হাজার ১৭৬ জনের মধ্যে তারা ৭৩০ জনের তালিকা তৈরি করেছিলেন। নির্ধারিত সময়ে শেষ করতে না পারায় বাকি তালিকা লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা তার অফিসের লোকদের দিয়ে করিয়েছেন। আর তালিকাটি এখনও খসড়া পর্যায়ে আছে। এতে তার কোন স্বাক্ষর নেই। এখনও কোন টাকা বিতরণ করা হয়নি। বর্তমানে তারা সেটি সংশোধন করছেন। শুধু মুড়িয়াউকই নয়, উপজেলার ৬টি ইউনিয়নেই এ ধরনের ভুল হয়েছে। এমনকি ২০০ ব্যক্তির বিপরীতে একটি মোবাইল নম্বর ব্যবহৃত হয়েছে বলে জানিয়েছেন উপজেলা প্রশাসনে কর্মরত এক কর্মচারী।

লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা লুসিকান্ত হাজং এর সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার সরকারী নম্বরটি কেউ রিসিভ করেননি।

উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মুশফিউল আলম আজাদ বলেন, খসড়া তালিকা জমা দেওয়ার পর আমরা তাতে অনেক অনিয়ম খুঁজে পেয়েছি। উপজেলার ৬টি ইউনিয়নেই সমস্যা হয়েছে।

অন্যদিকে হবিগঞ্জ সদর উপজেলাসহ ৯টি উপজেলায়ও তালিকা তৈরিতে এ ধরনের অনিয়ম হয়েছে বলেও অভিযোগ রয়েছে।

এ ব্যাপারে জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, তালিকাতে বেশ কিছু ত্রুটি থাকায় সেগুলো সংশোধন করা হচ্ছে। তবে একই মোবাইল নম্বরে কোন অবস্থাতেই একাধিক ব্যক্তিকে নগদ অর্থ সহায়তা প্রদান করা হবে না। কেউ এই অপচেষ্টাটি করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও জানান, শুধু মোবাইল নম্বরই নয়, তালিকাভুক্ত কোন ব্যক্তি সরকারি অন্যকোনো ভাতাভোগী হলে তিনিও বাদ পড়বেন।

Sharing. . . .




More News Of This Category


সংবাদ শিরোনামঃ
  Icone বেতাগীতে মেসার্স হুমায়ুন ষ্টোর সম্প্রসারণ উপলক্ষে দোয়া মোনাজাত  Icone বেতাগীতে ফাইলেরিয়া রোগের উপর প্রশিক্ষণ  Icone বেতাগীতে সন্ত্রাস-মাদকবিরোধী বিট পুলিশিং সমাবেশ  Icone বেতাগী খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার  Icone বেতাগীতে মুজিববর্ষে ১২ জন গৃহহীন পেলেন শেখ হাসিনার উপহার ঘর  Icone বেতাগীতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত  Icone বেতাগী নাজেম আলী স্মৃতি ফাউন্ডেশনে পৌরসভার নয়া মেয়র ও কাউন্সিলরদের সংবধর্না  Icone বাংলাদেশ কমার্শিয়াল প্রকিউরমেন্ট ও সাপ্লাই-চেইন প্রফেশনালসে বার্ষিক ফ্যামিলি পিকনিক  Icone বেতাগীতে কৃষক মাঠ দিবস উদযাপন ও উন্নত জাতের বীজ বিতরণ  Icone বেতাগীতে কিশোরীদের স্যানিটারি প্যাড বিতরণ ও উদ্বুদ্ধকরণ সভা