25 February- 2021, 10:00 am ।। ১২ই ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

বেতাগীতে করোনাজয়ী চিকিৎসক: জানালেন সচেতনতাই করোনা জয়ের মূলমন্ত্র

হৃদয় হোসেন মুন্না, বেতাগী (বরগুনা) প্রতিনিধিঃ

‘ভেবেছিলাম, এই বুঝি জীবন শেষ। মানসিকভাবে বিপর্যস্ত হলেও মনোবল শক্ত রেখেছি। ভরসা রেখেছি নিজের ও সৃষ্টিকর্তার ওপর। সচেতনতাই করোনা জয়ের মূলমন্ত্র। এতে করোনা জয় অবশ্যই সম্ভব। কোনো অসুখেই ভয় পেলে চলবে না।।’

এটা করোনাযুদ্ধে জয়ী এক চিকিৎসকের কথা। তিনি বরগুনার বেতাগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক মোহাম্মদ ফরহাদ হোসেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষের ছাড়পত্র পেয়ে শনিবার ঘরে ফিরেছেন। এখন ১৪ দিনের কোয়ারেন্টিনে আছেন।
বেতাগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানা যায়, ৮ মে ফরহাদ হোসেনের শরীর থেকে দ্বিতীয়বার নমুনা সংগ্রহ করে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। ৯ মে ফলাফল নেগেটিভ আসে। ২৫ এপ্রিল তাঁর শরীরে করোনা শনাক্ত হলে তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আলাদা একটি কোয়াটারে আইসোলেশনে থেকে চিকিৎসা নিতে থাকেন।

ফরহাদ হোসেন বলেন, বেতাগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনার উপসর্গের তথ্য গোপন করে এক রোগী ভর্তি হয়েছিল। যার পরবর্তীতে করোনা সনাক্ত হয়। এছাড়া তিনি বরগুনা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে দায়িত্ব পালন করেছেন। এসময় কোন করোনা আক্রান্ত রোগীর চিকিৎসা দিতে যেয়ে তাদের সংস্পর্শে এসে তাঁর শরীরে করোনা ছড়িয়েছে বলে তিনি ধারণা করছেন।
চিকিৎসক ফরহাদ বলেন, ‘এপ্রিলের ১১ তারিখ আমাদের স্বাস্থ্য কমপ্লেক্সে এজমা শ্বাসকষ্টে ভোগা এক রোগী এসেছিলেন। যিনি ৬ দিন হাসপাতালে চিকিৎসাধিন ছিলেন। সন্দেহ হলে আমারা তার নমুনা সংগ্রহ করি। পরবর্তীতে তার করোনা সনাক্ত হয়। এরপর থেকেই মুলত আমার করোনা উপসর্গগুলো প্রকাশ পাওয়া শুরু হয়। ২৪ এপ্রিল টেস্টের জন্য নমুনা দিলাম। ২৫ তারিখ ফলাফল এল পজিটিভ।’

ফরহাদ আরও বলেন, ‘করনায় আক্রান্ত হবার পর আমি মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পরি। খুবই ভয় পেয়েছিলাম। নিজের প্রতি ও আল্লাহর ওপর ভরসা রেখেছি। স্বাস্থ্যকেন্দ্রের সবাই সাহস দিয়েছেন। তিনি বলেন, কাভিড-১৯ ধরা পড়ার পর আইসোলেশনে চলে যাই। সেখানে চিকিৎসায় আস্তে আস্তে উপসর্গগুলো কমতে থাকে। তিনি বলেন, ‘ আমি যেই মেডিকেল কলেজে লেখাপড়া করেছি সেই মেডিকেল কলেজের এক বড়ভাইও করনায় আক্রান্ত হয়েছেন। তিনি বর্তমানে সুস্থ। তার দেওয়া পরামর্শ গ্রহন করেছি। এবং আমেরিকার ইন্টারন্যাশনাল করোনা গাইডলাইন অনুসরণ করেছি। ওষুধের পাশাপাশি গরম পানি পান করতে হবে। এ ছাড়া নিয়মিত লবণ পানি দিয়ে গড়গড়া করতে হবে।

করোনা জয়ী এই চিকিৎসক বলেন, আক্রান্ত হবার পর অনেকের সমালোচনার মুখে পরতে হয়েছে। সরকারের প্রণোদনা পাবার আশায় ভুয়া রিপোর্ট বানিয়েছি এমন কথাও শুনেছি। তারপরও ভেঙ্গে পরিনি। আমি জানতাম সচেতনতাই করোনা জয়ের মূলমন্ত্র। করোনা আক্রান্ত ব্যক্তি ও তাঁর পরিবারকে মানসিক সাহস জোগাতে হবে। এই ভাইরাসের অনেক স্তর আছে। বাংলাদেশে মৃত্যুহার কম। সঠিক সচেতনতার মাধ্যমে করোনা জয় করা সম্ভভ।

Sharing. . . .




More News Of This Category


সংবাদ শিরোনামঃ
  Icone বেতাগীতে সন্ত্রাস-মাদকবিরোধী বিট পুলিশিং সমাবেশ  Icone বেতাগী খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার  Icone বেতাগীতে মুজিববর্ষে ১২ জন গৃহহীন পেলেন শেখ হাসিনার উপহার ঘর  Icone বেতাগীতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত  Icone বেতাগী নাজেম আলী স্মৃতি ফাউন্ডেশনে পৌরসভার নয়া মেয়র ও কাউন্সিলরদের সংবধর্না  Icone বাংলাদেশ কমার্শিয়াল প্রকিউরমেন্ট ও সাপ্লাই-চেইন প্রফেশনালসে বার্ষিক ফ্যামিলি পিকনিক  Icone বেতাগীতে কৃষক মাঠ দিবস উদযাপন ও উন্নত জাতের বীজ বিতরণ  Icone বেতাগীতে কিশোরীদের স্যানিটারি প্যাড বিতরণ ও উদ্বুদ্ধকরণ সভা  Icone বেতাগীতে সড়ক ও বসতবাড়ি আঙিনায় বৃক্ষ সংরক্ষণ ক্যাম্পেইন  Icone বেতাগী পৌর নির্বাচন: সংঘর্ষের জেরে একজনকে মাথা ফাটিয়ে আহত