1 March- 2021, 2:01 pm ।। ১৬ই ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

বেতাগীতে কম্বাইন হারভেস্টার দিয়ে ধান কাটা শুরু

বেতাগীতে কম্বাইন হারভেস্টার দিয়ে ধান কাটা শুরু

হৃদয় হোসেন মুন্না, বেতাগী::

বরগুনার বেতাগী উপজেলায় কৃষি বিভাগের উদ্যোগে কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে ইরি-বোরো মৌসুমের ধান কাটা, মাড়াই ও বস্তাবন্দি কাজের উদ্বোধন করা হয়েছে।
মঙ্গলবার (১২ মে) সকালে বেতাগী উপজেলার কাজিরাবাদ ইউনিয়নের কুমড়াখালী গ্রামে মাঠে ধান কাটা ও মাড়াই কাজের উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মাকসুদুর রহমান ফোরকান।

এসময় আরও উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. রাজিব আহসান, ভাইস চেয়ারম্যান আমিরুল ইসলাম পিন্টু, উপজেলা কৃষি অফিসার মো. ইকবাল হোসেন, কাজিরাবাদ ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ মোঃ মোশারফ হোসেন প্রমুখ।

উপজেলা পরিষদ চেয়ারম্যান মাকসুদুর রহমান ফোরকান বলেন, “বর্তমান পরিস্থিতিতে সারা বিশ্ব একটি সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। করোনাভাইরাসের সংক্রমণের ফলে সামনের দিনগুলোতে চরম খাদ্য সংকট দেখা দিতে পারে। অন্যদিকে প্রাকৃতিক দুর্যোগে ফসল নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী ধান কর্তন ও মাড়াইয়ের ক্ষেত্রে আধুনিক কৃষি যন্ত্রের ব্যবহারের মাধ্যমে কৃষকের ঘরে ধান পৌঁছে যাবে। কৃষক বান্ধব এই সরকার ধান কাটার যান্ত্রিক মেশিন কৃষকদের কাছে পৌঁছে দিয়ে প্রমাণ করেছে বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের কৃষকদের কথা ভাবেন।”

উপজেলা নির্বাহী অফিসার মো. রাজিব আহসান বলেন, “বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। কৃষকদের কথা চিন্তা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রান্তিক কৃষকদের সুবিধার কথা বিবেচনা করে কৃষি যন্ত্রপাতিগুলো ভর্তুকি দিয়ে প্রদান করছে। এবং যেখানে কৃষি শ্রমিক দিয়ে বিঘা প্রতি খরচ ৮-৯ হাজার টাকা সেখানে একটি কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে প্রতি ঘন্টায় এক একর জমির ধান কাটা,মাড়াই ও বস্তাবন্দি করা সম্ভব হচ্ছে। এতে সময় ও খরচ দুটোই কম লাগবে। ভবিষ্যতেও এই প্রক্রিয়া চলমান থাকবে”

উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের তথ্য অনুসারে, এ বছর বেতাগী উপজেলায় ৩০ হাজার হেক্টর জমিতে বোর ধানের চাষাবাদ হয়েছে। বরগুনার বেতাগীতে কম্বাইন হারভেস্টার দিয়ে ধান কাটা শুরু হওয়ায় অনেক কৃষক আর্থিকভাবে লাভবান হবেন।

স্থানীয় কৃষকরা জানান, এই মেশিনটি আমাদের খুব উপকারে আসবে। একই সঙ্গে ধান কাটা, মাড়াই ও ঝাড়াই শেষে মেশিন থেকে একদিকে ন্যাড়া আর অন্যদিকে ধান বের হয়ে আসে। সময় বাঁচে, খরচও কম পড়ে।

উপজেলা কৃষি অফিসার মো. ইকবাল হোসেন বলেন, কম্বাইন হারভেস্টার দ্বারা ধান কর্তন করলে লেবার খরচ অনেক কম হয়। তাছাড়া দুর্যোগকালীন অল্প সময়ে কম খরচে ধান কর্তন করে ঘরে তোলা সম্ভব। কৃষি বান্ধব সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের সুবিধার জন্য আধুনিক কৃষি যন্ত্রপাতিগুলো ৫০% ভর্তুকি দিয়ে প্রদান করছে। বিভিন্ন দামের ছোট-বড় মেশিন রয়েছে। কৃষকরা নিজেদের চাহিদা মতো ব্যবহার করতে পারবে। এই সব প্রযুক্তি ব্যবহার করলে কৃষকরা উপকৃত হবে।

Sharing. . . .




More News Of This Category


সংবাদ শিরোনামঃ
  Icone বেতাগীতে ফাইলেরিয়া রোগের উপর প্রশিক্ষণ  Icone বেতাগীতে সন্ত্রাস-মাদকবিরোধী বিট পুলিশিং সমাবেশ  Icone বেতাগী খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার  Icone বেতাগীতে মুজিববর্ষে ১২ জন গৃহহীন পেলেন শেখ হাসিনার উপহার ঘর  Icone বেতাগীতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত  Icone বেতাগী নাজেম আলী স্মৃতি ফাউন্ডেশনে পৌরসভার নয়া মেয়র ও কাউন্সিলরদের সংবধর্না  Icone বাংলাদেশ কমার্শিয়াল প্রকিউরমেন্ট ও সাপ্লাই-চেইন প্রফেশনালসে বার্ষিক ফ্যামিলি পিকনিক  Icone বেতাগীতে কৃষক মাঠ দিবস উদযাপন ও উন্নত জাতের বীজ বিতরণ  Icone বেতাগীতে কিশোরীদের স্যানিটারি প্যাড বিতরণ ও উদ্বুদ্ধকরণ সভা  Icone বেতাগীতে সড়ক ও বসতবাড়ি আঙিনায় বৃক্ষ সংরক্ষণ ক্যাম্পেইন