28 October- 2020, 12:06 am ।। ১২ই কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ

বেতাগীতে নিম্নমানের নির্মান সামগ্রী দিয়ে চলছে ভবন তৈরির কাজ

শফিকুল ইসলাম ইরানঃ

বরগুনার বেতাগীতে ভবন নির্মানের কাজে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটে গতকাল বেলা দুই ঘটিকার সময়, উল্লেখ্য বেতাগী উপজেলার হোসনাবাদে ডা.আছমত আলী কলেজ এর নতুন ভবনের নির্মান কাজে এমন অভিযোগ উঠে এসেছে। ভবন তদরকী কমিটির দেওয়া তথ্যনুযায়ী জানা যায় ,বিগত কয়েক মাস আগে বাংলাদেশ ত্রান মন্ত্রনালয়ের অর্থায়নে ২ কোটি ১২ লক্ষ ৭৬ হাজার টাকার বরাদ্দে বেতাগী উপজেলার হোসনাবাদ ইউনিয়নে একটি তিন তলা বিশিষ্ট ভবন টেন্ডার দেওয়া হয়। বরিশালের ‘মের্সাস আমির কনস্ট্রাকসন’ নামক একটি ঠিকাদারী প্রতিষ্ঠান উক্ত ভবনের কাজের দায়িত্ব নেন। তারই ধারাবাহিকতায় গত ০৬ জুলাই রোজ শুক্রবার ঠিকাদারী প্রতিষ্ঠানের সাব ঠিকাদার পটুয়াখালী জেলার বাসিন্দা মোঃ রিপন হাওলাদারের তদরকীতে ভবনের নির্মান কাজ শুরু করা হয়। ভবনের পাইল বসানোর মধ্য দিয়ে কাজের অগ্রযাত্রা শুরু হয়। স্থানীয় প্রায় লোকের অভিযোগ নি¤œমানের পাথুরে খোয়া ও কাদা মিশ্রিত সিলিকা বালুর সাথে লোকাল বালুর সংমিশ্রনে চলছে ভবন তৈরীর কাজ। একই সাথে ডা.আছমত আলী কলেজের প্রতিষ্ঠাতা জনাব মোঃ মাসুদ আলম বাবুল ও অধ্যক্ষ জনাব আবদুল হক জুয়েল বলেন এসব ব্যাপারে উপজেলার পি,আই,ও কোন খেয়াল দিচ্ছে না, ফোনে যোগাযোগ করলে বলেন নির্মান সামগ্রীর গুনাগতমান ভলো এমনটা বলে অভিযোগ করেন ।
সরেজমিন পরিদর্শন করলে সত্যতার প্রমান মিলে এবং লক্ষ করা যায় এতটাই নি¤œমানের পাথর ব্যবহার করছে যে হাত দিয়ে চাপ দিলে ভেঙ্গে যায়, একই সাথে কাদামিশ্রিত বালুর ও সত্যতা পাওয়া যায়। এ ব্যপারে উক্ত ভবনের ঠিকাদারের সাথে ফোনালাপে কথা বললে তিনি বলেন, আমি বেতাগী উপজেলার পি আই,ও এর সাথে কথা বলে কাজ করা শুরু করেছি এবং তিনি সকলের সামনে বলেছেন নির্মান সামগ্রী খুব ভালো ।তবে যেহেতু বছরের শেষের দিকে কেনা তাই বালুর ব্যাপারটা সত্য হতে পারে তারপরও যদি নির্মান সামগ্রী যথাযথ মানসম্পন্ন না হয় তবে পূণরায় পরিবর্তন করে কাজ করা হবে।
ঠিকাদারের দেওয়া বক্তব্যের উপর ভিত্তি করে বেতাগী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মর্কতা জি,এম ওয়ালিউর ইসলাম এর কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, আমি আমার কর্তব্যনুযায়ী বি.আর.টি.সি এর পরিচালকের নিকট নির্মান সামগ্রীর গুনাগত মান পরিক্ষা করার জন্য চিঠি দিয়েছি যাহার স্মারক নং- ৫১.০১.৪১০৪.০০০.৪১.০০০.১৮। একই সাথে তদরকীর ব্যাপারে বলেন আমি এক ব্যাক্তি দুই উপজেলার দায়িত্বে তাই অনেক সময় একটু অসুবিধা হয় তবে পর্যবেক্ষনের জন্য সর্বদা চেষ্টা করি ।
এমন সকল অনিয়মের ব্যাপারে বেতাগী উপজেলা নির্বাহী কর্মর্কতা জনাব মোঃ রাজীব আহসানের সাথে আলাপ করলে তিনি বলেন, ‘আমি সাংবাদিকদের কাছে এমন অনিয়মের তথ্য পেয়ে সরেজমিন পরিদর্শন করে ঠিকাদারের সাথে কথা বলে ভবনের কাজ বন্ধ করে দিয়েছি এবং নির্মান সামগ্রী টেষ্ট এর জন্য পাঠিয়েছি, টেষ্ট এর রির্পোট আসার পূর্ব পর্যন্ত কাজ বন্ধ থাকবে।’

Sharing. . . .




More News Of This Category


সংবাদ শিরোনামঃ
  Icone সিপিপি‘র শ্রেষ্ঠ সেচ্ছাসেবক হলেন আমতলী পৌর মেয়র মতিয়ার রহমান  Icone বেতাগীতে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে যুবলীগের দোয়া মাহফিল  Icone বেতাগী প্রেসক্লাবের নির্বাচন ২০২০: ১৩ পদের বিপরীতে ১৭ টি মনোনয়নপত্র বিক্রি  Icone ঘোড়াঘাটের ইউএনও’র উপর হামলার প্রতিবাদে বেতাগী প্রেসক্লাবের মানববন্ধন  Icone চান্দখালী ব্লাড ফাউন্ডেশনের ফ্রি রক্তের গ্রুপিং,ঔষধ ও মাস্ক বিতরণ  Icone বেতাগী প্রেসক্লাবের পক্ষ থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বিদায় সংবর্ধনা  Icone বেতাগীতে বঙ্গবন্ধু'র শাহাদাত বার্ষিকীতে আওয়ামী লীগের আলোচনা ও দোয়া মোনাজাত  Icone বেতাগীতে ১৫ আগস্ট উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত  Icone বেতাগীতে বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ  Icone বেতাগীতে ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস পালনে আ.লীগের প্রস্তুতি সভা